নাগরিকত্ব সংশোধনী বিল

‘কিছু বিরোধী দল’ পাকিস্তানের সুরে কথা বলছে : মোদি

বণিক বার্তা অনলাইন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে ‘কিছু বিরোধী দল’ পাকিস্তানের সুরে কথা বলছে। বিজেপির সংসদ সদস্যদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে এ কথা বলেন মোদি। খবর এনডিটিভি। 

আজ বুধবার রাজ্যসভায় পেশ করা হতে পারে বিতর্কিত নাগরিকত্ব বিলটি। এর কয়েক ঘণ্টা আগে বিজেপির সংসদীয় দলের বৈঠকে মোদি বলেন, বিলটি স্বর্ণাক্ষরে লেখা হবে। যেসব ব্যক্তি ধর্মীয় কারণে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন তাদের চিরস্থায়ী মুক্তি দেবে এ বিল।

তিনি আরো বলেন, এ বিলটির বিরুদ্ধে পাকিস্তান যে ভাষায় কথা বলেছে, কিছু দল সেই একই ভাষা ব্যবহার করছে। সিএবি যে স্বস্তি ও আনন্দ নিয়ে এসেছে তা অপরিসীম। যারা এ বিলের বিরোধিতা করছেন, তাদের যে ব্যক্তিরা ধর্মীয় কারণে দেশ ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছেন, তাদের ব্যথা বুঝতে হবে।

বিরোধী দলগুলো বিশেষ করে কংগ্রেস এ বিলের তীব্র বিরোধিতা করছে। প্রায় ৭ ঘণ্টা বিতর্ক চলার সোমবার মধ্যরাতে লোকসভায় নাগরিকত্ব বিলটি পাস হয়। এখন রাজ্যসভায় বিলটি পাস হওয়ার অপেক্ষা।

লোকসভায় বিল পাসের জন্য দেওয়া ভাষণে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরা, যারা ধর্ম, প্রাণ ও সম্মান রক্ষার তাগিদে অত্যাচারিত হয়ে ভারতে চলে এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন