কমার্স ব্যাংককে জরিমানা কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ কমার্স ব্যাংকের শীর্ষ ঋণখেলাপিদের একজন কুমিল্লার মো. শাহজাহান বাবলু। তার মালিকানাধীন এসবি গ্রুপের কাছে ব্যাংকটির পাওনা ১৮৪ কোটি টাকা। ঋণের অর্থ খেলাপিও হয়েছে। কিন্তু সে তথ্য কেন্দ্রীয় ব্যাংককে জানায়নি কমার্স ব্যাংক। অপরাধে কমার্স ব্যাংককে লাখ টাকা জরিমানা করা হয়েছে। তবে অর্থদণ্ড মওকুফের আবেদন করেছে ব্যাংকটি।

বাংলাদেশ কমার্স ব্যাংকের শীর্ষ ঋণখেলাপি মো. শাহজাহান বাবলুকে রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেয়ার খবর গণমাধ্যমে প্রকাশ হলে তা ফেরত নেয়ার ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে তথ্য গোপনের বিষয়ে কমার্স ব্যাংককে নোটিস দেয় কেন্দ্রীয় ব্যাংক। যথাসময়ে তথ্য না দেয়ার কারণেই বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) খেলাপি তালিকা থেকে বাদ পড়ে শাহজাহান বাবলুর নাম।

পরিপ্রেক্ষিতেই ব্যাংকটিকে প্রথমে লাখ টাকা জরিমানা করা হয়। তবে কমার্স ব্যাংকের আবেদনের কারণে জরিমানার পরিমাণ কমিয়ে লাখ টাকা করা হয়। লাখ টাকা জরিমানা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছে ব্যাংকটি। তবে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, জরিমানা মওকুফ করার কোনো সম্ভাবনা নেই। ব্যাংকটি যদি স্বেচ্ছায় জরিমানার অর্থ না দেয়, তাহলে বাংলাদেশ ব্যাংকে থাকা কমার্স ব্যাংকের হিসাব থেকে অর্থ কেটে নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন