এসিআইয়ের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশ

ডিএসই কর্মকর্তার সম্পৃক্ততা না থাকায় বরখাস্তের আদেশ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

ওষুধ খাতের কোম্পানি এসিআই লিমিটেডের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের ঘটনা খতিয়ে দেখতে গঠিত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিন সদস্যের তদন্ত কমিটি তাদের তদন্ত প্রতিবেদন দাখিল করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় ডিএসইর মার্কেট অপারেশনস বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরের কোনো সম্পৃক্ততা নেই। এ কারণে তার বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

এ বিষয়ে ডিএসইর এক কর্মকর্তা জানান, এসিআই লিমিটেডের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের ঘটনাটি অনাকাঙ্ক্ষিত ভুল। তদন্তে কোনো অনিয়ম বা দুর্নীতি ধরা পড়েনি। ঘটনাটির সঙ্গে বরখাস্ত হওয়া ডিএসইর মার্কেট অপারেশনস বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরের কোনো সম্পৃক্ততাও নেই। এ কারণে তার বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে পুনরায় উল্লিখিত পদে বহাল করা হয়েছে।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর ডিএসইর ওয়েবসাইটে এসিআই লিমিটেডের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ৫ টাকা ১৯ পয়সা সম্মিলিত শেয়ারপ্রতি আয়ের (ইপিএস) তথ্য প্রকাশ করা হয়। অথচ আলোচ্য সময়ে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা। এ ভুল তথ্য প্রকাশের পর কোম্পানিটির শেয়ারদর বাড়তে থাকে। পরবর্তী সময় ডিএসইর পক্ষ থেকে ভুল সংশোধন করা হলে কোম্পানিটির শেয়ারদর কমে যায়। ফলে যেসব বিনিয়োগকারীরা প্রথমে ডিএসইর তথ্য দেখে এসিআই লিমিটেডের শেয়ারে বিনিয়োগ করেছিলেন, তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ ওঠে।

ওই ঘটনার দায়ে ডিএসইর মার্কেট অপারেশনস বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরকে বরখাস্ত করা হয়। তার পরিবর্তে এক্সচেঞ্জের জ্যেষ্ঠ ব্যবস্থাপক কামরুন্নাহারকে বিভাগটির দায়িত্ব দেয়া হয়। পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে ডিএসই কর্তৃপক্ষ। ডিএসইর মহাব্যবস্থাপক ও অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের প্রধান শেখ মোহাম্মদ উল্লাহকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা ছিলেন ডিএসইর সার্ভিল্যান্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল লতিফ ও কমন সার্ভিস বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল ওয়াহিদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন