রোহিঙ্গা ইস্যুতে চীন পুরোপুরি নিরপেক্ষ: চীনের রাষ্ট্রদূত

বণিক বার্তা অনলাইন

রোহিঙ্গা সংকট সমাধানের ব্যাপারে মিয়ানমারের ওপর চীন চাপ প্রয়োগ করতে না পারলেও পুরোপুরি নিরপেক্ষ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। একই সঙ্গে তিনি জানান, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে চীন একটি রোডম্যাপ অনুযায়ী কাজ করছে।

আজ বরিবার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের কৌশল সন্ধান’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। চীনের রাষ্ট্রদূত বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরেও রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা হয়েছে। মিয়ানমার চীনের বন্ধু রাষ্ট্র। কিন্তু এ ইস্যুতে চীন পুরোপুরি নিরপেক্ষ। বিগত দুই বছর ধরেই চীন বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কূটনৈতিক আলোচনা চালিয়ে যাচ্ছে।

রোহিঙ্গা ইস্যুতে চীন সক্রিয় ও উদ্বিগ্ন জানিয়ে লি জিমিং বলেন, রোহিঙ্গার ইস্যু এখন বাংলাদেশ ও মিয়ানমার সম্পৃক্ত। দু’টি দেশই সার্বভৌম, তাই চীন কাউকে চাপ প্রয়োগ করতে পারে না।

সেমিনারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর’র স্থানীয় প্রতিনিধি স্টিভেন করলিস বলেন, আমি রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে  দেখেছি। তারা সেখানে বাধ্য হয়েই বসবাস করছে। তার শতকরা ৯৭ জনই স্বদেশে ফিততে চাই। তবে একই সঙ্গে তারা তাদের জীবনের নিরাপত্তাও চান। তারা সবাই শান্তিপূর্ণ প্রত্যাবাসনে পক্ষে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। তিনি বলেন, আমরা চাই রোহিঙ্গারা সম্মানের সঙ্গে স্বদেশে ফিরে যাক। গত দুই বছর ধরে এ কথা বললেও দুর্ভাগ্যজনক সত্য হলো একজন রোহিঙ্গাও স্বদেশে ফিরে যেতে পারেননি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন