রফতানি ঋণের সুদের হার কমল

নিজস্ব প্রতিবেদক

রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) আকার বাড়ানোর পর এবার তহবিলের ঋণের সুদহার কমাল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে রফতানিকারকরা লন্ডন আন্তঃব্যাংক হারের (লাইবর) সঙ্গে শতাংশ সুদ যোগ করে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। ঋণের জন্য আগে লন্ডন আন্তঃব্যাংক হারের (লাইবর) সঙ্গে দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হতো। রফতানি বাণিজ্য বাড়াতে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে জানানো হয়।

ব্যাংকগুলোর জন্যও ইডিএফ তহবিলের ঋণের সুদের হার কমানো হয়েছে। তহবিল থেকে অর্থ নিতে আগে ব্যাংকগুলোকে লন্ডন আন্তঃব্যাংক হারের (লাইবর) সঙ্গে আরো দশমিক শতাংশ সুদ দিতে হতো। এটা কমিয়ে দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। সুদহার ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি রফতানি উন্নয়ন তহবিলের আকার ৫০ কোটি ডলার বাড়িয়ে ৩৫০ কোটি ডলার করা হয়। রফতানিতে সহায়তা দিতে ১৯৮৯ সালে মাত্র কোটি ডলার দিয়ে ইডিএফের যাত্রা হয়। দফায় দফায় বাড়িয়ে তহবিলের পরিমাণ এখন ৩৫০ কোটি ডলারে দাঁড়িয়েছে। ব্যাংকগুলো ইডিএফ থেকে ঋণ নিয়ে সেই অর্থ আবার রফতানিকারকদের দিয়ে থাকে। তহবিলের ঋণের হার সাধারণ ঋণের হারের চেয়ে বেশ কম বলে রফতানিকারকরা ফান্ড থেকে ঋণ নিতে চান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন