রুশ বিমান হামলায় সিরিয়ার ইদলিবে নিহত ৯

বণিক বার্তা ডেস্ক

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবে রাশিয়ার বিমান হামলায় নয় বেসামরিক সিরীয় নিহত হয়েছে। এছাড়া অন্তত ১০ জন আহত হয়েছে বলে জানায় স্থানীয় একটি বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। খবর আনাদোলু এজেন্সি।

সিরিয়ান অপজিশনস এয়ারক্রাফট অবজারভেটরি থেকে বলা হয়, বিসাকলা, ইউরাইনিবাহ আরো দুটি গ্রামে হামলা চালিয়েছে রাশিয়ার যুদ্ধবিমান। এদিকে ইদলিবের কাফর নাবল জেলা এবং তিনটি গ্রামে কামান, গুলি রকেট নিক্ষেপ করেছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনারা। বিমান হামলার পর অনুসন্ধান উদ্ধার তত্পরতা চালিয়েছে বেসামরিক প্রতিরক্ষা দল।

হোয়াইট হেলমেটস নামে অন্য একটি বেসামরিক প্রতিরক্ষা গ্রুপ বলছে, ইদলিবের বেসামরিক অঞ্চলে গত এক মাসে বিভিন্ন হামলায় ১৩ শিশুসহ নিহতের সংখ্যা ৭৫- দাঁড়িয়েছে।

এছাড়া নভেম্বরের প্রথমার্ধে বাশার সরকার তাদের মিত্র রাশিয়ার যৌথ হামলায় ইদলিব থেকে অন্তত ৪০ হাজার বেসামরিক বাস্তুচ্যুত হয়েছে বলে জানায় একটি স্থানীয় এনজিও।

গত সেপ্টেম্বরে ইদলিবকে বেসামরিক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছিল তুরস্ক রাশিয়া। সেখানে সব ধরনের আগ্রাসন নিষিদ্ধ হলেও সিরীয় শাসকগোষ্ঠী তার মিত্ররা নিয়মিতই শর্ত ভঙ্গ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন