স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি

যাচাই ছাড়া সংবাদ প্রকাশ না করার নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

যাচাই না করে সংবাদ পরিবেশন না করার বিষয়ে নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের গতকাল জারি করা এক গণবিজ্ঞপ্তিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনীতিক, ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাদের নিয়ে বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ প্রকাশের জন্য বলা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, স্পর্শকাতর বিষয়ে যথাযথভাবে যাচাইপূর্বক বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনের জন্য অনুরোধ করা হচ্ছে। প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন সংবাদপত্রের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও রাজনৈতিক ব্যক্তি, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিষয়ে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ করা হচ্ছে। ফলে জনশৃঙ্খলার অবনতি, ব্যক্তিগত সুনাম ক্ষুণ্ন ও সামাজিক অস্থিরতা সৃষ্টিসহ জনমনে বিভ্রান্তি তৈরি হচ্ছে।

জনশৃঙ্খলার অবনতি ও সামাজিক অস্থিরতা রোধে গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার প্রতি সরকার যথেষ্ট আস্থাশীল বলেও এতে উল্লেখ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কোনো কোনো অনলাইন পোর্টাল মানুষের চরিত্র হনন করে বিভিন্ন ধরনের সংবাদ পরিবেশন করছে, যেগুলো পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে দেয়া হচ্ছে। এসব রোধ করতেই এ গণবিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন