বাংলাদেশে ফাইভজি সেবা দিতে আগ্রহী হুয়াওয়ে

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের বিভিন্ন দেশ পঞ্চম প্রজন্মের ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে আগ্রহী হয়ে উঠেছে। তালিকায় রয়েছে বাংলাদেশও। দ্রুত ফাইভজি নেটওয়ার্ক স্থাপনের প্রক্রিয়া চালুর বিষয়ে এরই মধ্যে কথাবার্তা শুরু হয়েছে। এবার দেশে ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণে সম্পৃক্ত হওয়ার আগ্রহের কথা জানিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। সম্প্রতি ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে দেখা করেছেন হুয়াওয়ে টেকনোলজি কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রুস লি। সময় ফাইভজি প্রযুক্তি সম্প্রসারণে হুয়াওয়ের আগ্রহের বিষয়টি জানান তিনি।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যের কথা উল্লেখ করে হুয়াওয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, আইসিটি খাতে অগ্রগতি অর্জনে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে। বিপুলসংখ্যক তরুণ বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় সম্পদ। ফাইভজি নেটওয়ার্কের ব্যবহার প্রজন্মের কাছে অসংখ্য সুযোগ তৈরি করবে। খাতে বাংলাদেশকে বিশ্বের বুকে নতুন নতুন দৃষ্টান্ত স্থাপনে সহায়তা করবে।

তিনি আরো বলেন, বিশ্বে ২০টির বেশি দেশে ৪০টি ক্যারিয়ার অপারেটর বাণিজ্যিকভাবে ফাইভজি নেটওয়ার্ক ব্যবহার করছে। হুয়াওয়ে এরই মধ্যে শীর্ষস্থানীয় গ্লোবাল ক্যারিয়ারগুলোর সঙ্গে ফাইভজি নেটওয়ার্ক বিস্তারে ৬০টির বেশি বাণিজ্যিক চুক্তি সই করেছে।  দেশে দেশে ছোট-বড় মিলিয়ে সাত শতাধিক শহর এবং তিন শতাধিক কোম্পানি ফাইভজি নেটওয়ার্ক খাতে ডিজিটাল রূপান্তরের জন্য হুয়াওয়েকে অংশীদার হিসেবে বেছে নিয়েছে। এসব সাফল্যের অভিজ্ঞতা কাজে লাগিয়ে হুয়াওয়ে বাংলাদেশেও ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণে ভূমিকা রাখতে চায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন