ফাইভজি বিস্তারে হুয়াওয়ের কাছ থেকে যন্ত্রাংশ নেবে যুক্তরাজ্য

বণিক বার্তা ডেস্ক

মার্কিন নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা করতে রীতিমতো হিমশিম খাচ্ছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেড। পরিস্থিতিতে মার্কিন মিত্র যুক্তরাজ্যের কাছ থেকে বড় ধরনের সুখবর শুনছে প্রতিষ্ঠানটি। যুক্তরাজ্যে ফাইভজি নেটওয়ার্ক বিস্তারে হুয়াওয়েকে অনুমতি দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্য সরকারের প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাতে সম্ভাবনার কথা জানিয়েছে সানডে টাইমস।

যুক্তরাজ্যের সরকার সিকিউরিটি সার্ভিসের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, দেশজুড়ে ফাইভজি নেটওয়ার্ক বিস্তারের কাজে তুলনামূলক কম দামে হুয়াওয়ের কাছ থেকে যন্ত্রাংশ কেনার বিষয়ে জ্যেষ্ঠ মন্ত্রীদের মধ্যে দীর্ঘদিন ধরে আলোচনা চলছিল। তারা ক্রয়াদেশ-পরবর্তী সম্ভাব্য পরিস্থিতি নিয়ে সন্দিহান ছিলেন। বিশেষত মার্কিন নিষেধাজ্ঞা চলমান থাকায় হুয়াওয়ের সঙ্গে ব্যবসা এগিয়ে নেয়াটা ওয়াশিংটন কীভাবে নেবে, সেটা নিয়ে প্রাথমিক আলোচনা করেছেন তারা।

গত সপ্তাহে -সংক্রান্ত আলোচনায় বড় ধরনের অগ্রগতি হয়েছে। দীর্ঘ আলোচনার পর প্রধানমন্ত্রী বরিস জনসন হুয়াওয়ের সঙ্গে ব্যবসা এগিয়ে নিতে নীতিগত সমর্থন দিয়েছেন। শিগগিরই বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসতে পারে। এর মধ্য দিয়ে বরিস জনসন এবং ব্রিটিশ মন্ত্রিসভার অনুমতি সাপেক্ষে যুক্তরাজ্যজুড়ে ফাইভজি নেটওয়ার্ক বিস্তারে প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের পথ খুলে যেতে পারে। বরিস জনসন সরকার হুয়াওয়ের কাছ থেকে ফাইভজি নেটওয়ার্কের জন্য তুলনামূলক অপ্রধান বা নন-কোর যন্ত্রাংশ কিনবে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে হুয়াওয়ের বিরুদ্ধে চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলে ওয়াশিংটন। মার্কিন স্বার্থবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে কোম্পানিটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে মার্কিন কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন