বাগদাদে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে নিহত অন্তত ১৮

বণিক বার্তা ডেস্ক

ইরাকের রাজধানী বাগদাদে পুলিশের সঙ্গে সরকারবিরোধী বিক্ষোভকারীদের শনিবার রাতভর রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এ সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ ও মেডিকেল সূত্রগুলো। এ নিয়ে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এ বিক্ষোভে প্রায় ১০০ জন নিহত হয়েছে। খবর রয়টার্স।

চাকরির সংকট, নিম্নমানের পরিষেবা ও সরকারি কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতির প্রতিবাদে বাগদাদ ও অন্যান্য শহরে এ বিক্ষোভ চলছে। যদিও ইরাক সরকার নতুন সংস্কার পরিকল্পনা ঘোষণার মাধ্যমে জনগণকে শান্ত করার চেষ্টা করছে। তবে পরিস্থিতি দেখে মনে হচ্ছে, বিক্ষোভকারীরা সহজে শান্ত হবে না। বিক্ষোভকারীরা বলছে, তারা চাকরির সংকট, নিম্নমানের পরিষেবা ও দুর্নীতি দমনে সরকারেরঅস্পষ্ট কোনো সংস্কার কর্মসূচি মেনে নেবে না।

এখন পর্যন্ত বিক্ষোভে প্রায় তিন হাজার লোক আহত হয়েছে বলে জানিয়েছে ইরাকের আধা সরকারি মানবাধিকার হাইকমিশন।

২০১৭ সালে ইসলামিক স্টেট পরাজিত ঘোষণার পর এবারই এমন প্রাণঘাতী অস্থিরতা দেখল ইরাক এবং এটি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির সরকারকে নাড়িয়ে দিয়েছে। আগের তুলনায় নিরাপত্তা পরিস্থিতির উন্নতি ঘটলেও দুর্নীতি সীমা ছাড়িয়েছে, ভেঙে পড়া অবকাঠামোগুলো ঠিক করা হয়নি এবং চাহিদার তুলনায় কর্মসংস্থান সৃষ্টি একেবারেই অপ্রতুল। ইরাকের প্রধানমন্ত্রী নিজের ১৭ দফা পরিকল্পনায় দরিদ্রদের জন্য ঘর, বেকারদের ভাতা ও প্রশিক্ষণের ব্যবস্থা এবং ক্ষুদ্রঋণ বিতরণের বিষয়টি অন্তর্ভুক্ত করেছেন। এছাড়া চলতি সপ্তাহে বিক্ষোভ চলাকালে যারা নিহত হয়েছে, তাদের পরিবারগুলোকে আর্থিক সহায়তা দেয়া হবে বলে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন