কুইন সাউথ টেক্সটাইলের ঋণমান ‘এ’ ও ‘এসটি-টু’

নিজস্ব প্রতিবেদক

কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে স্বল্পমেয়াদেএসটি-টু ৩০ জুন ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ৩১ মার্চ ২০১৯ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে আর্গুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২৬ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৯১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৩ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ২২ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা পয়সা।

গত বছর পুঁজিবাজারে আসা কুইন সাউথ টেক্সটাইল সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৯৬ পয়সা এবং এনএভিপিএস হয়েছে ১৭ টাকা ৭৩ পয়সা।

ডিএসইতে গতকাল কুইন সাউথ টেক্সটাইল শেয়ারের সর্বশেষ দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। দিনভর দর ২৪ টাকা ৫০ পয়সা থেকে ২৫ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ২৫ টাকা, যা এর আগের কার্যদিবসে ছিল ২৫ টাকা ৫০ পয়সা। এদিন ১৪৯ বারে কোম্পানিটির মোট লাখ ১৬ হাজার ৮১৭টি শেয়ার লেনদেন হয়। এক বছরে লেনদেন শুরুর পর শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২৪ টাকা ৫০ পয়সা সর্বোচ্চ দর ৫৩ টাকা।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ১১০ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভ ৬৭ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১১ কোটি লাখ ৬৫ হাজার শেয়ারের মধ্যে ৫৩ দশমিক ২৩ শতাংশই এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৫ দশমিক ৪০, বিদেশী ১৬ দশমিক ৯১ বাকি ১৪ দশমিক ৪৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৫ দশমিক ৫৩, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৪ দশমিক ৮৮।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন