মধ্যপ্রাচ্যে সংঘাত

হিজবুল্লাহর সদরদপ্তরে ইসরায়েলের হামলা, পিছু না হটার প্রতিশ্রুতি ইরানের

বণিক বার্তা অনলাইন

ছবি- রয়টার্স

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরকে লক্ষ্য করে গতকাল শুক্রবার (৪ অক্টোবর) হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এই হামলাকে অকার্যকর বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, ইরান পিছু হটবে না। খবর রয়টার্স।

বৈরুতে সাম্প্রতিক ইসরায়েলি বিমান হামলার ফলে ১২ লাখেরও বেশি লেবানিজকে তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র সরে যেতে হয়েছে। হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাসেম সাফিয়েদ্দিনকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছিল বলে জানা গেছে। তবে হাসেম সাফিয়েদ্দিনের অবস্থা এখনও অনিশ্চিত এবং ইসরায়েল বা হিজবুল্লাহ কেউই এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

আজ (৫ অক্টোবর) সকালেও বৈরুতে একটি বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে। বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে দেখা গেছে ধোঁয়া। আজ শনিবার সকালে হিজবুল্লাহ একটি বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের দক্ষিণ শহর ওদাইসে অনুপ্রবেশের চেষ্টা করছে এবং সেখানে সংঘর্ষ চলছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি তেহরানে এক বিশাল জনসমাবেশে বলেছেন, ইরান এবং তার আঞ্চলিক মিত্ররা পিছু হটবে না। খামেনি তার বক্তব্যে ইসরায়েলের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের উদ্দেশে বলেন, আপনার প্রচেষ্টা এবং সক্ষমতা দ্বিগুণ করুন এবং আগ্রাসী শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন।

শুক্রবারের নামাজে উপস্থিত হন খামেনি, যা সচরাচর ঘটে না। এ সময় তিনি হাসান নাসরাল্লাহের কথা উল্লেখ করেন এবং ইসরায়েলের ওপর ইরানের হামলাকে বৈধ ও ন্যায্য বলে অভিহিত করে বলেন, ইরান ইসরায়েলের বিরুদ্ধে তার কর্তব্য পালনে গড়িমসিও করবে না, আবার তাড়াহুড়োও করবে না।

এদিকে, লেবাননে তেল উৎপাদন স্থাপনার ওপর আক্রমণের আশঙ্কা সৃষ্টি হওয়ায় বিশ্ব বাজারে তেলের দাম বেড়েছে। গতকাল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েল ইরানের তেল ক্ষেত্রগুলোতে আঘাত করার কথা ভাবছে কিনা তা তিনি জানেন না। তবে তিনি মনে করেন, ইসরায়েল এখনো ইরানের প্রতি কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা ঠিক করেনি।

হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে বাইডেনকে জিজ্ঞেস করা হয়েছিল যে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কূটনীতিতে জড়িত না হয়ে ৫ নভেম্বর মার্কিন নির্বাচনে প্রভাব ফেলতে চেষ্টা করছেন কিনা। বাইডেন এর উত্তরে বলেন, আমি জানি না তিনি প্রভাব ফেলতে চেষ্টা করছেন কিনা, তবে আমি সেদিকে মনোযোগ দিচ্ছি না। আমার প্রশাসনের মতো ইসরায়েলকে সাহায্য করার জন্য এর আগে কোনো প্রশাসন এত কিছু করেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন