পোশাক শিল্পে টেকসই উন্নয়নে ক্লাইমেট অ্যাকশন ফোরামের সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বিএইর-সৌজন্যে

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় তৈরি পোশাক শিল্পে পরিবেশসম্মত টেকসই উন্নয়নের পথকে ত্বরান্বিত করতে ঢাকায় দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম’ শীর্ষক সম্মেলন। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের (বিএই) আয়োজনে আগামী বৃহস্পতিবার রাজধানীর রÅvডিসন ব্লু ওয়াটার গার্ডেনে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের পাশাপাশি সরকারের প্রতিনিধি, জলবায়ু বিশেষজ্ঞ, বিদেশী ফ্যাশন ব্র্যান্ড ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।

সম্মেলনটি আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে অ্যাপারেল ইমপ্যাক্ট ইনস্টিটিউট, ক্যাসকেল, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জিআইজেড, এইচঅ্যান্ডএম, ঢাকায় নেদারল্যান্ডসের দূতাবাস, পিডিএস ও টার্গেট।

বিএই জানিয়েছে, বিশ্বব্যাপী কার্বন নিঃসরণের প্রায় ১০ শতাংশের জন্য দায়ী ফ্যাশন শিল্প। এটি এয়ারলাইনস ও শিপিং খাতের সম্মিলিত কার্বন নিঃসরণের চেয়ে বেশি। ফলে ফ্যাশন শিল্পে কার্বন নিঃসরণ কমানোর বিষয়টি সব মহলেই গুরুত্ব পাচ্ছে।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘বাংলাদেশ ফ্যাশন: ড্রাইভিং কালেকটিভ ক্লাইমেট অ্যাকশন’। যার লক্ষ্য ফ্যাশন এবং পোশাক খাতের মধ্যে সাসটেইনেবিলিটি বা টেকসইতার প্রয়োজনীয়তাকে তুলে ধরা।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘একটি নেট-জিরো কার্বন ভবিষ্যৎ অর্জন করা কেবল প্রয়োজনীয়তা নয়, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্বও বটে। অবশ্যই আমাদের শিল্পগুলোকে, বিশেষ করে ফ্যাশন ও পোশাক খাতকে টেকসই অনুশীলনের প্রতি উদ্বুদ্ধ করতে হবে, যাতে কার্বন নিঃসরণ কমানো ছাড়াও ভবিষ্যতে টেকসই অবস্থান তৈরিতে নিজেদের সক্ষমতা তৈরি করা যেতে পারে।’

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং প্রধান উপদেষ্টার আন্তর্জাতিকবিষয়ক বিশেষ দূত লুৎফে সিদ্দিকী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন