লেবাননে স্থল হামলা ইসরায়েলের

প্রবাসী বাংলাদেশীদের নিয়ে শঙ্কিত স্বজনরা

নিজস্ব প্রতিবেদক

লেবাননে গতকাল স্থল হামলা চালায় ইসরায়েলি বাহিনী ছবি: এপি

রাজধানী বৈরুতসহ লেবাননের বিভিন্ন স্থানে বিমান হামলার পর স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। গতকাল থেকে দেশটির দক্ষিণাঞ্চলে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহর ঘাঁটিকে লক্ষ্য করে এ হামলা পরিচালনা করছে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। এদিকে গত দুই সপ্তাহে লেবাননে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত পাঁচ বাংলাদেশী আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

বৈরুতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয়প্রধান মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, আহতদের মধ্যে দুজন নারী এবং বাকি তিনজন পুরুষ। এ পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের নিয়ে উদ্বিগ্ন স্বজনরা। 

দূতাবাসের দেয়া তথ্যমতে, আহতদের মধ্যে আব্দুল মোতালেবের বাড়ি নোয়াখালী। পিতার নাম আব্দুল হানিফ। গত ২০ সেপ্টেম্বর হামলায় মাথায় আঘাত পান তিনি। এখন সুস্থ আছেন। একই দিন আহত হন নরসিংদীর রেহানা বেগম। তার পিতার নাম আফসার উদ্দীন ভূইয়া। রেহানা বেগমের মাথা, কাঁধ ও পিঠে আঘাত লেগেছে। সান তেরেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে রামলেট আল-বাইদায় স্বজনদের কাছে নিরাপদ আশ্রয়ে আছেন তিনি। 

গত ২৭ সেপ্টেম্বর চৌইফাত এলাকায় ঘাঁদৌর কারখানার কাছে ঘাড়ে আঘাত লেগে আহত হন সুনামগঞ্জের মুহাম্মদ জনি। তিনি এখন কামাল জুম্বল হাসপাতালে চিকিৎসাধীন। শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তার পিতার নাম জানা যায়নি। 

আহত আরেক প্রবাসী নারী হলেন রানু বেগম। পিতার নাম বিল্লাল হোসেন। তিনি গত ২৩ সেপ্টেম্বর পশ্চিম লেবাননে আহত হন। মারজয়ুন সরকারি হাসপাতালে চিকিৎসা শেষে পরদিন ছাড়পত্র নিয়ে চলে যান। এছাড়া আরো একজন আহতের খবর দিয়েছে দূতাবাস। তবে তার সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য এখনো জানা যায়নি। দূতালয়প্রধান মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, লেবাননে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অনেক প্রবাসী বাংলাদেশী নিরাপদ আশ্রয়ে রয়েছেন। বৈরুতে নিযুক্ত দূতাবাস হতাহতের খোঁজখবর রাখার পাশাপাশি আশ্রয় কেন্দ্রে খাবার ও পানি সরবরাহ করছে। 

প্রসঙ্গত, দুই সপ্তাহ ধরে লেবাননের বিভিন্ন জায়গায় জোরালো হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। গত শুক্রবার বৈরুতের দক্ষিণে শক্তিশালী বাংকার বোমা হামলায় নিহত হন হিজবুল্লাহপ্রধান হাসান নসরাল্লাহ। এরপর উত্তপ্ত হয়ে ওঠে পুরো মধ্যপ্রাচ্য। তিনদিন পর লেবাননে স্থল হামলার অনুমোদন দেয় ইসরায়েলের নিরাপত্তা পরিষদ। জানানো হয়, হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধের পরবর্তী ধাপের অনুমোদন দেয়া হয়েছে। 

স্থল হামলার বিষয়ে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানায়, গতকাল হিজবুল্লাহর অবকাঠামো লক্ষ্য করে দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে ‘নির্দিষ্ট এবং সীমিত’ স্থল অভিযান শুরু করেছে সেনারা। ব্লু লাইনের কাছে অবস্থিত হিজবুল্লাহর এ অবকাঠামোগুলো ইসরায়েলি শহরগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

স্থল, আকাশ ও কামান বাহিনীর সমন্বয়ে পরিচালিত নতুন এ অভিযানের নাম দেয়া হয়েছে ‘অপারেশন নর্দার্ন অ্যারোস’।

লেবানিজ কর্মকর্তারা জানিয়েছেন, গত দুই সপ্তাহে ইসরায়েলি হামলায় অন্তত এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। এতে ১০ লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছাড়া হতে পারে।

ইসরায়েলি হামলার বিষয়ে হিজবুল্লাহর ডেপুটি কমান্ডার নাইম কাসেম বলেন, ‘স্থল অভিযানের জন্য তারা প্রস্তুত এবং এ যুদ্ধ দীর্ঘমেয়াদি হতে পারে। হিজবুল্লাহর শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যে হাসান নসরাল্লাহর মৃত্যুর পর তিনিই প্রথম কোনো মন্তব্য করলেন।’

এদিকে এক জ্যেষ্ঠ মার্কিন প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমে এপি বলেছে, ইরান অতিসত্বর ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘এ হামলা হলে ইরানকে “‍গুরুতর পরিণতি”ভোগ করতে হবে। যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতিরক্ষামূলক প্রস্তুতিতে সক্রিয়ভাবে সহায়তা করছে।’ তবে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ ধরনের কোনো হামলার খবর পাওয়া যায়নি।

এদিকে লেবাননে নিরাপত্তা পরিস্থিতি অবনতি হলে নিজস্ব ব্যবস্থাপনায় দেশে ফেরত যেতে আগ্রহী প্রবাসী বাংলাদেশীদের প্রয়োজনীয় পরামর্শের জন্য দূতাবাসের ফ্রন্ট ডেস্ক-৭১২১৭১৩৯, হটলাইন নাম্বার-৭০৬৩৫২৭৮, হেল্পলাইন নাম্বার-৮১৭৪৪২০৭ ও [email protected] ই-মেইল ঠিকানায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্যমতে, বিগত বছরগুলোর তুলনায় চলতি বছর লেবাননে বাংলাদেশী কর্মী প্রেরণের পরিমাণ বেড়েছে। ২০২৩ সালে দেশটিতে কর্মী ভিসায় গেছেন ২ হাজার ৫৯৪ জন। চলতি বছরের প্রথম সাত মাসে গেছেন ৪ হাজার ২২৫ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন