ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদেরকে আরো সক্রিয় করা হবে—শিল্প উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি: শিল্প মন্ত্রণালয়

শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদেরকে আরো সক্রিয় করা হবে। আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে তার অফিসকক্ষে বিশ্বব্যাংকের রিজিওনাল অ্যান্ড গ্লোবাল ডিরেক্টরের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

উপদেষ্টা বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনের মাধ্যমে অধিক কর্মসংস্থান সৃষ্টি হবে। এজন্য এ শিল্পে বিশ্বব্যাংকের সহায়তা চান তিনি।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বিশ্ব ব্যাংককে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, চামড়া, সার ও চিনি শিল্পে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) অধিক কার্যকর করার জন্য বিশ্বব্যাংকের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরো বলেন, বাংলাদেশে উৎকৃষ্ট মানের ভিনেগার উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। সরবরাহের ক্ষেত্রে কীভাবে মান উন্নয়ন করা যায় সে বিষয়ে বিশ্বব্যাংকের কারিগরি সহায়তা চান।

বিশ্বব্যাংকের প্রতিনিধিরা জানান, বিশ্বব্যাংক বাংলাদেশের বিভিন্ন সেক্টরে কাজ করছে। সামনের দিনগুলোতে শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে অর্থনৈতিক উন্নয়নে নিবিড়ভাবে কাজ করতে চায়। এজন্য শিল্প সুনির্দিষ্ট করা প্রয়োজন। তারা শিল্পগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সোলার প্যানেল স্থাপনের পরামর্শ দেন। এ সময় বাংলাদেশে বিদ্যমান জাতীয় শিল্পনীতি হালনাগাদ করার বিষয়েও আলোচনা হয়।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সলিম উল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন