আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ ৫৫

বণিক বার্তা প্রতিনিধি, সাভার

ছবি : বণিক বার্তা (ফাইল ছবি)

ঢাকার আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে আরো তিনটি পোশাক কারখানা উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এ নিয়ে মোট ৫৫টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারায় ৪৬টি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ও বাকি ৯টিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে আশুলিয়ার জামগড়া, কাঠগড়া, জিরাবো, ইউনিকসহ বিভিন্ন কারখানার গেটে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখা গেছে। এসময় কারখানা গুলোর সামনে যৌথ বাহিনীর সদস্যদের কঠোর অবস্থান লক্ষ্য করা গেছে।

শিল্প পুলিশ জানায়, মজুরি ও ইনক্রিমেন্ট বৃদ্ধিসহ নানা দাবিতে আশুলিয়া শিল্পাঞ্চলের বেশ কিছু কারখানায় গত রোববার থেকে শ্রমিক অসন্তোষের সৃষ্টি হয়। এরই জেরে গতকালও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের উভয়পাশে অবস্থিত অর্ধশত কারখানা বন্ধসহ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। আজও এ এলাকার হামীম গ্রুপ, শারমীন গ্রুপ, এনভয়, নাসা গ্রুপ, স্টারলিংসহ ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া কিছু কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়ে কর্মবিরতি পালন করলে কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। 

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, 'শ্রমিকদের আন্দোলনের মুখে আজ ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া আরো ৯টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তিনি আরো বলেন, ডিইপিজেডসহ বাকী সব কারখানাতে উৎপাদন স্বাভাবিক আছে। এ অঞ্চলের অধিকাংশ ফ্যাক্টরি কিন্তু খোলা। এখানে আমাদের ৭৭৫ টি তৈরি পোশাক কারখানা আছে। তার মধ্যে ৫৫টি বন্ধ আছে। কোথাও অপ্রীতিকর কোন ঘটনার খবর পাওয়া যায়নি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন