শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচন: জয়ের পথে মার্ক্সবাদী দিসানায়াকা

বণিক বার্তা অনলাইন

ছবি- এপি

ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) নেতা অনুরা কুমারা দিসানায়াকা শ্রীলংকার নবম প্রেসিডেন্ট হতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় আজ রোববার (২২ সেপ্টেম্বর) শ্রীলংকার সাতটি ইলেকটোরাল ডিস্ট্রিক্টের ভোটের ফলাফলের ভিত্তিতে এগিয়ে আছেন তিনি। খবর রয়টার্স।

গতকাল শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৩ হাজার ৪০০টিরও বেশি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রাথমিক গণনা অনুসারে, প্রতিদ্বন্দ্বীদের থেকে উল্লেখযোগ্য ব্যবধানে এগিয়ে আছেন ৫৬ বছর বয়সী একসময়ের প্রান্তিক মার্ক্সবাদী নেতা দিসানায়াকা। প্রধান বিরোধী দলীয় নেতা সাজিত প্রেমদাসা (৫৭) এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে (৭৫) তার পেছনে রয়েছেন।

২২টি ইলেকটোরাল ডিস্ট্রিক্টের মধ্যে সাতটির ভোটের ফলাফল অনুযায়ী, এনপিপি নেতা দিসানায়াকা ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। যেখানে তার প্রতিদ্বন্দ্বীরা পেয়েছেন প্রত্যেকে ১৯ শতাংশ করে ভোট। ডাকযোগে ভোটের ফলাফলে দেখা গেছে যে, দিসানায়াকা ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে চলেছেন। 

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে গেলে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পাওয়া বাধ্যতামূলক। কোনো প্রার্থীই সে ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার ভোট হবে। তবে দ্বিতীয় দফা (রান-অফ) ভোটে গড়ালে শ্রীলংকাকে নতুন প্রেসিডেন্ট পেতে আরো অপেক্ষা করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন