লেবাননে আবারো পেজার বিস্ফোরণ, ২০ জন নিহত

বণিক বার্তা অনলাইন

ছবি- রয়টার্স

লেবাননে আবারো পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির দক্ষিণাঞ্চল জুড়ে হিজবুল্লাহ সদস্যদের ব্যবহার করা কয়েক হাজার পেজারে (যোগাযোগের তারহীন যন্ত্র) ঘটা বিস্ফোরণে আজ বুধবার (১৯ সেপ্টেম্বর) অন্তত ২০ জন নিহত ও ৪৫০ জনেরও বেশি আহত হয়েছে। খবর রয়টার্স।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আজ দেশটির রাজধানী বৈরুতের উপশহর এবং বেকা উপত্যকায় এ হতাহতের ঘটনা ঘটে। গতকাল মঙ্গলবারের পেজার বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১২-তে পৌঁছেছে, যার মধ্যে দুটি শিশুও রয়েছে। এ ছাড়া, আহতের সংখ্যা প্রায় ৩ হাজার।

এদিকে হিজবুল্লাহ গোষ্ঠী উভয় বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করেছে। কিন্তু এখন পর্যন্ত ইসরায়েল এসব বিস্ফোরণ নিয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি। অন্যদিকে, জর্ডানও লেবাননে বিস্ফোরণের জন্য ইসরাইলকে দায়ী করেছে। হিজবুল্লাহর ঘনিষ্ঠ মিত্র ইরান সশস্ত্র এই গোষ্ঠীর প্রতি সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

ইসরায়েলি কর্মকর্তারা বিস্ফোরণগুলোর বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে নিরাপত্তা সূত্র জানিয়েছে যে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এই হামলার জন্য দায়ী। এক হিজবুল্লাহ সদস্য বলেছেন, গোষ্ঠীটির নিরাপত্তা ব্যবস্থায় এর আগে কখনো এত বড় মাত্রায় ফাটল দেখা যায়নি।

হিজবুল্লাহকে অনেকটাই বেকায়দায় ফেলে দিয়েছে দেশব্যাপী এই বিস্ফোরণের ঘটনা। গাজায় হামাসের সঙ্গে ইসরায়েলের প্রায় ১১ মাস ধরে চলা যুদ্ধের পাশাপাশি ইসরায়েল-লেবানন সীমান্তেও বাড়ছিল উত্তেজনা। এবার অঞ্চলটিতে পূর্ণমাত্রার যুদ্ধের ঝুঁকি আরো বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন