বিদেশে ৩০ শতাংশ পর্যন্ত কর্মী ছাঁটাই করবে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

ভিয়েতনামে স্যামসাংয়ের কারখানা ছবি: রয়টার্স

বিদেশের কার্যক্রম থেকে ৩০ শতাংশ পর্যন্ত কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বিশ্বের শীর্ষ স্মার্টফোন, টেলিভিশন ও মেমোরি চিপ নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস। সংশ্লিষ্ট তিনটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স। 

প্রতিবেদনে বলা হচ্ছে, বৈশ্বিক সহযোগী প্রতিষ্ঠানের বিক্রয় ও বিপণন কর্মী বিভাগ থেকে ১৫ শতাংশ এবং ৩০ শতাংশ প্রশাসনিক কর্মী কমানোর নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। পরিকল্পনাটি এ বছরের শেষ নাগাদ বাস্তবায়ন হবে। যার প্রভাব পড়বে আমেরিকা, ইউরোপ, এশিয়া ও আফ্রিকাজুড়ে। 

নাম প্রকাশ না করার শর্তে ছাঁটাইয়ের বিষয়টি স্যামসাংয়ের ছয়জন কর্মী নিশ্চিত করেছেন। তবে মোট কতজন ছাঁটাইয়ের আওতায় পড়বেন এবং কোন দেশ ও ব্যবসায়িক ইউনিটগুলো সবচেয়ে বেশি প্রভাবিত হবে তা এখনো পরিষ্কার নয়।

তবে এক বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, কিছু বিভাগে বিদেশী কর্মী ছাঁটাই নিয়মিত প্রক্রিয়া। মূলত কোম্পানির কার্যকারিতা বাড়ানোর উদ্দেশ্যে এমনটা করা হয়ে থাকে। তবে এ বিষয়ে আপাতত নির্দিষ্ট কোনো লক্ষ্য নেই। এ কাটছাঁটে সরাসরি উৎপাদন কাজে নিয়োজিত কর্মীরা পড়বেন না।

প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের শেষ পর্যন্ত স্যামসাংয়ে মোট ২ লাখ ৬৭ হাজার ৮০০ জন কর্মী কাজ করছিলেন, যাদের অর্ধেকের বেশি অর্থাৎ ১ লাখ ৪৭ হাজার বিদেশী কর্মী। এ সময় উৎপাদন ও উন্নয়ন বিভাগে সবচেয়ে বেশি কর্মী নিয়োজিত ছিলেন। বিক্রয় ও বিপণন বিভাগে প্রায় ২৫ হাজার ১০০ কর্মী ও অন্যান্য বিভাগে ২৭ হাজার ৮০০ কর্মী কাজ করছিলেন।

স্যামসাংয়ের চীনা ইউনিটের বিপণন বিভাগের ৩০ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হতে পারে। এমন একটি খবর এ মাসে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে প্রকাশ হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, প্রায় তিন সপ্তাহ আগে ছাঁটাই বিষয়সম্পর্কিত নির্দেশনা ইউনিটগুলোয় পাঠানো হয়েছে। স্যামসাংয়ের ভারত ইউনিট থেকে গত কয়েক সপ্তাহে মধ্যম স্তরের অনেক কর্মী চাকরি ছেড়ে দিয়েছেন, এরই মধ্যে তাদের বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে। ভারত থেকে প্রায় এক হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে। বর্তমানে দেশটিতে প্রায় ২৫ হাজার কর্মী কাজ করছেন। 

এদিকে মজুরি ও কর্ম পরিবেশ উন্নতির দাবিতে দক্ষিণ ভারতের চেন্নাই শহরের কাছে স্যামসাং ইলেকট্রনিকসের কর্মীরা ধর্মঘট পালন করছেন। কয়েক দিন ধরে চলমান এ কর্মসূচি সাম্প্রতিক বছরে ভারতীয় কারখানায় সংঘটিত বড় ধরনের ধর্মঘটের মধ্যে অন্যতম। এ কারখানায় টেলিভিশন, রেফ্রিজারেটর ও ওয়াশিং মেশিনসহ অন্যান্য পণ্য তৈরি হয়। ভারতের বাজারে স্যামসাংয়ের মোট বিক্রিতে কারখানাটির হিস্যা ২০-৩০ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন