বাণিজ্য থেকে গোল্ডম্যান স্যাকসের আয় ১০ শতাংশ কমার পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কমতে পারে মার্কিন বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের বাণিজ্য থেকে আয়। প্রতিষ্ঠানটির সিইও ডেভিড সলোমন ২০২৩ সালের একই সময়ের তুলনায় এ খাতে ১০ শতাংশ আয় কমার পূর্বাভাস দিয়েছেন। খবর রয়টার্স।

নিউইয়র্কে এক সম্মেলনে সম্প্রতি বিনিয়োগকারীদের উদ্দেশে ডেভিড সলোমন জানান, বেশকিছু বিষয় ব্যাংকটির সামনে চ্যালেঞ্জ আকারে দেখা দিয়েছে। বিশেষ করে আগস্টে চ্যালেঞ্জিং সামষ্টিক অর্থনৈতিক পরিবেশের কারণে বন্ড, সিকিউরিটিজ, বৈদেশিক মুদ্রা ও পণ্যের ওপর বিনিয়োগে আয় ১০ শতাংশ কমতে পারে। 

২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ইতিবাচক অবস্থানে ছিল। তখন ইকুইটি আয় ৮ শতাংশ বেড়েছিল। কিন্তু এক বছর পর আয় কমার পূর্বাভাস দিলেন প্রতিষ্ঠানটির সিইও।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ওয়াল স্ট্রিট জায়ান্টটি ২০২৩ সালের একই সময়ের তুলনায় দ্বিগুণের বেশি মুনাফা করেছিল। এতে বিশেষ ভূমিকা রেখেছে একাধিক চুক্তি। এছাড়া ডেট আন্ডাররাইটিং ও ফিক্সড-ইনকামের ক্ষেত্রে শক্তিশালী প্রবৃদ্ধি দেখা গেছে।

জুলাই-সেপ্টেম্বর প্রান্তিক প্রসঙ্গে ডেভিড সলোমন জানান, আর্থিক পৃষ্ঠপোষকদের কর্মকাণ্ড প্রত্যাশা অনুযায়ী না দেখা গেলেও বিনিয়োগ ব্যাংকিংয়ে উন্নতি অব্যাহত। চলতি বছরের শেষ থেকে ২০২৫ সালের মধ্যে প্রাইভেট ইকুইটি চুক্তিগুলো ভালো অবস্থান ফিরে পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। তবে বিনিয়োগ ব্যাংকিংয়ে মুনাফা কত হবে সে বিষয়ে সুনির্দিষ্ট পূর্বাভাস দেননি।

আরেক মার্কিন বিনিয়োগ ব্যাংক সিটিগ্রুপের প্রধান আর্থিক কর্মকর্তা মার্ক ম্যাসন একই সম্মেলনে বলেন, ‘তৃতীয় প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় বিনিয়োগ ব্যাংকিং ফি ২০ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।’

ডেভিড সলোমন জানান, ‌গ্রাহক পর্যায়ে ব্যবসার ওপর আরো বেশি মনোযোগ দিচ্ছে গোল্ডম্যান স্যাকস। ছোট ও মাঝারি আকারের ব্যবসায় ঋণ দেয়ার পাশাপাশি জেনারেল মোটরসের (জিএম) সঙ্গে ক্রেডিট কার্ড অংশীদারত্ব থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করছে। ২০২২ সালের শেষে এ উদ্যোগ শুরু হয়েছিল। কিন্তু খুচরা ব্যবসা থেকে ব্যাংকটির পিছু হটার কারণে এখন তা বাতিল করা হচ্ছে। এপ্রিলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছিল, বার্কলেসের সঙ্গে ক্রেডিট কার্ড অংশীদারত্ব চুক্তির জন্য আলোচনা করছে জেনারেল মোটরস। তখনই জিএম কার্ড থেকে সরে আসার আভাস পাওয়া যায়।

ডেভিড সলোমন বলেন, ‘সব মিলিয়ে তৃতীয় প্রান্তিকে কর-পূর্ব আয়ে ৪০ কোটি ডলারের লোকসান হতে পারে, যা প্রান্তিকটির মুনাফায় প্রভাব ফেলবে।’

এছাড়া সামগ্রিকভাবে মার্কিন অর্থনীতি বেশ ভালো চলছে বলে মন্তব্য তার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন