চীনে হোন্ডার ৩ কারখানা বন্ধ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

গাড়ি বিক্রি হ্রাসের সঙ্গে ভারসাম্য আনতে চীনের উহানে তিনটি কারখানায় উৎপাদন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে হোন্ডা মোটর। এ কারখানাগুলো স্থানীয় ডংফেং মোটরের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত হয়। খবর জাপান টুডে।

মূলত মজুদ বেশি হওয়ায় গত ২৬ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে কারখানাগুলো বন্ধ করে দেয় ডংফেং হোন্ডা অটোমোবাইল। এ কারখানাগুলোর বার্ষিক উৎপাদন ক্ষমতা ৭ লাখ ২০ হাজার ইউনিট। 

কারখানা বন্ধের বিষয়টি গত মাসের শেষ দিকে কর্মীদের অবহিত করে কোম্পানিটি। এ সময় তাদের স্বেচ্ছায় চাকরির ছাড়ার সুযোগ দেয়া হয়। চীনা গণমাধ্যমের খবর অনুযায়ী, কর্তৃপক্ষ প্রায় ২ হাজার কর্মী ছাঁটাই করার পরিকল্পনা করেছে।

চীন বিশ্বের বৃহত্তম অটো বাজার হিসেবে পরিচিত। কিন্তু স্থানীয় কোম্পানিগুলোর সঙ্গে সাশ্রয়ী মূল্য নিয়ে তীব্র লড়াইয়ের কারণে পিছিয়ে পড়ছে বিদেশী উদ্যোগগুলো। দেশটিতে সরকারি প্রণোদনা সুবিধা নিয়ে স্থানীয় বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) কোম্পানিগুলোর ব্যবসা বাড়ছে। 

জাপানি গাড়ি কোম্পানিগুলো তুলনামূলক মন্থর গতিতে ইভি গ্রহণ করছে। এ কারণে টেসলা ও বিওয়াইডির মতো কোম্পানির সঙ্গে লড়াইয়ে পিছিয়ে পড়েছে।

গত আগস্টে হোন্ডা জানিয়েছে, চীনে কোম্পানিটির নতুন গাড়ির বিক্রি ২০২৩ সালের একই সময়ের তুলনায় ৪৪ দশমিক ৩ শতাংশ কমেছে। টানা সপ্তম মাস হিসেবে আগস্টে বিক্রি হ্রাস অব্যাহত ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন