অ্যান্টিট্রাস্ট বিধি ভঙ্গ

আইনি লড়াইয়ে হারল গুগল জরিমানা দিতে হবে ২৭০ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগলের বে ভিউ ক্যাম্পাস ছবি: আলমান্যাক নিউজ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্তৃক আরোপিত বড় অংকের জরিমানার বিরুদ্ধে আইনি লড়াইয়ে হেরে গেছে সার্চ জায়ান্ট গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেটেড। অ্যান্টিকম্পিটিটিভ (প্রতিযোগিতা বিরোধী) আচরণের মাধ্যমে অ্যান্টিট্রাস্ট বিধি লঙ্ঘনের জন্য সাত বছর আগে ২ দশমিক ৪২ বিলিয়ন ইউরো বা ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় কোম্পানিটিকে। এটি বিভিন্ন সময় প্রতিযোগিতা বিরোধী আচরণের জন্য গুগলকে দেয়া তিনটি বড় জরিমানার একটি। খবর রয়টার্স।

ইউরোপীয় কমিশন ২০১৭ সালে গুগলের বিরুদ্ধে এ জরিমানা আরোপ করে। অভিযোগ ছিল, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট সার্চ ইঞ্জিন হিসেবে গুগল তার ‘কম্পারিজন শপিং সার্ভিস’ ব্যবহার করে ইউরোপের তুলনামূলক ক্ষুদ্র প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অস্বাভাবিক সুবিধা লাভ করছিল। কম্পারিজন শপিং সার্ভিস বা কেনাকাটার সময় পণ্যের দামের তুলনাসংক্রান্ত পরিষেবা এমন একটি অনলাইন টুল, যা ক্রেতাকে বিভিন্ন পণ্যের দাম খুঁজে পেতে ও তুলনা করতে সাহায্য করে। ইইউ বলছে, গুগল তার নিজস্ব এ শপিং সার্ভিসকে সার্চ রেজাল্টে বেশি গুরুত্ব দিয়ে উপস্থাপন করছিল, যা ছোট প্রতিযোগীদের ক্ষতির কারণ হয়েছিল ও প্রতিযোগিতাকে সীমিত করেছিল।

গুগলের বিরুদ্ধে এ অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০২১ সালে একটি নিম্ন আদালত ইউরোপীয় কমিশনের সিদ্ধান্তের পক্ষে সমর্থন জানায়। কর্তৃপক্ষ বলে, গুগল নিজের মূল্য তুলনাবিষয়ক পরিষেবাকে অন্য প্রতিযোগীদের পরিষেবার তুলনায় অবৈধভাবে প্রাধান্য দিয়েছে। পরে এ সিদ্ধান্তে অসন্তুষ্ট হয়ে গুগল লুক্সেমবার্গভিত্তিক ইউরোপীয় ইউনিয়নের আদালতে (সিজেইইউ) আপিল করার সিদ্ধান্ত নেয়। এ আদালত ইউরোপীয় আইনসংক্রান্ত আপিলগুলো পরিচালনা করে। দীর্ঘ আইনি লড়াইয়ের আপিলটি প্রত্যাখ্যান করেছে আদালত। এ সিদ্ধান্তের ফলে জরিমানাটি বহাল থাকবে ও গুগলকে রায় মেনে চলতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিজেইইউর বিচারকরা বলছেন, ইউরোপীয় আইনে বাজারে কোনো কোম্পানির প্রতিষ্ঠিত হওয়া দোষের কিছু নয়। তবে এ অবস্থানের ‘অপব্যবহার’ বা অন্য প্রতিযোগীদের উত্থানের পথ রুদ্ধ করে দেয়ার বিষয়টি শাস্তিযোগ্য অপরাধ। তাদের ভাষ্য, গুগল দামের তুলনিাভিত্তিক শপিং সার্ভিসকে অন্য প্রতিযোগীদের সার্ভিসের তুলনায় অসাধুভাবে প্রাধান্য দিয়েছিল।

এছাড়া একই দিনে টেক জায়ান্ট অ্যাপলও ইইউর বিপক্ষে একটি আইনি লড়াইয়ে হেরেছে। ১৩ বিলিয়ন ইউরো (প্রায় ১ হাজার ৪৩৪ কোটি মার্কিন ডলার) বকেয়া কর পরিশোধের জন্য একটি আদেশের বিরুদ্ধে কোম্পানিটি আয়ারল্যান্ডকে চ্যালেঞ্জ করেছিল। অর্থাৎ আয়ারল্যান্ডের বকেয়া কর পরিশোধ করতে বলা হয়েছিল অ্যাপলকে। কোম্পানিটি এ নিয়ে আদালতে আপিল করে, কিন্তু তা সফল হয়নি। ফলে ওই অর্থ পরিশোধ করতে হবে টেক জায়ান্টটিকে। 

এদিকে গুগলের বিরুদ্ধে ডিজিটাল বিজ্ঞাপনের আন্তর্জাতিক বাজারকে একচেটিয়াভাবে প্রভাবিত করার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এর পরিপ্রেক্ষিতে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি আদালতের মুখোমুখি হতে যাচ্ছে সার্চ জায়ান্টটির মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। এ অবস্থায় ঝুঁকির মুখে পড়েছে গুগলের ২০ বিলিয়ন (২ হাজার কোটি) ডলারের বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবসা। 

সম্প্রতি কোম্পানিটির বিরুদ্ধে বাজারকে প্রভাবিত করার অনেকগুলো অভিযোগ সামনে এসেছে। কিছুদিন আগে ‘অনলাইন সার্চ’ সম্পর্কিত একটি অ্যান্টিট্রাস্ট মামলায়ও হেরে গেছে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন