স্মার্ট গ্লাস তৈরি করছে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

নতুন ডিভাইসটি হবে স্যামসাংয়ের প্রথম এক্সআর হেডসেট ছবি: অ্যাবসলুট গিক

গুগলের সঙ্গে যৌথভাবে একটি স্মার্ট গ্লাস তৈরি করছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। এতে কোয়ালকমের চিপসেট ব্যবহার করা হবে বলে গ্যাজেট থ্রিসিক্সটির এক প্রতিবেদনে বলা হয়েছে।

স্যামসাং গত বছর মিক্সড রিয়ালিটি হেডসেট তৈরির বিষয়ে গুগলের সঙ্গে অংশীদারত্বের ঘোষণা দিয়েছিল। ওই ঘোষণার ভিত্তিতে স্মার্ট গ্লাসটি তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।  

সম্প্রতি সিএনবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে কোয়ালকমের সিইও ক্রিশ্চিয়ানো আমন স্যামসাং গুগলের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে একটি স্মার্ট গ্লাস তৈরির দিকে ইঙ্গিত দেন। এ সময় আমন বলেন, ‘স্মার্ট গ্লাসটি হবে একটি নতুন পণ্য, নতুন অভিজ্ঞতা। এ অংশীদারত্বের মাধ্যমে ব্যবহারকারীরা ফোনের সঙ্গে মিলিয়ে স্মার্ট গ্লাস কেনার জন্য উৎসাহিত হবেন বলে আশা করি।’ 

এ সময় মেটার তৈরি রে-বেন স্মার্ট গ্লাসের সাফল্যের পেছনে সৃজনশীল কৃত্রিম বুদ্ধিমত্তা (জেনারেটিভ এআই) গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও উল্লেখ করেন আমন। এ থেকে ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের স্মার্ট গ্লাসটিতে অন-ডিভাইস ও ক্লাউডের মাধ্যমে এআই ব্যবহার করা যেতে পারে।

তবে স্যামসাংয়ের কর্মকর্তা ডিভাইসটি নিয়ে বিস্তারিত কিছু প্রকাশ করেননি। সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে, ২০২৩ সালে এর পরিকল্পনা করা হয়েছিল।

প্রসঙ্গত, গত বছর স্যামসাং একটি এক্সটেন্ডেড রিয়ালিটি (এক্সআর) হেডসেট তৈরির ঘোষণা দিয়েছিল, যা আগামী অক্টোবরে ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হতে পারে। এক্সআর একটি বৃহদার্থক পরিভাষা। এর মধ্যে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ও মিক্সড রিয়ালিটি (এমআর) অন্তর্ভুক্ত। এর আগে স্যামসাং বাজারে একটি ভিআর হেডসেট উন্মোচন করেছে। ২০২৩ সালের ঘোষণা অনুযায়ী নতুন হেডসেট বাজারে উন্মোচন হলে এটিই হবে স্যামসাংয়ের প্রথম এক্সআর হেডসেট।

সর্বশেষ প্রতিবেদনের তথ্যানুসারে, ওই হেডসেটটি এক্সআর২ জেনারেশনটু প্লাস প্লাটফর্ম ব্যবহার  করে পরিচালিত হবে, যা ব্যবহারকারীকে চমকপ্রদ এআর ও এমআর অভিজ্ঞতা দিতে সক্ষম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন