ডলার সংকট, অবকাঠামোয় স্থবিরতা ও চাহিদায় ভাটা

রেডিমিক্স কংক্রিটের ব্যবসা বন্ধ করছে কনফিডেন্স সিমেন্ট

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

একদিকে ডলার সংকটের কারণে কাঁচামাল আমদানি বিঘ্নিত হচ্ছে, অন্যদিকে দেশের অবকাঠামো উন্নয়ন প্রকল্পে স্থবিরতা চলছে। পাশাপাশি রেডিমিক্স ব্যবসার ওপর মূল্য সংযোজন কর (মূসক) আরোপের প্রভাবে দাম বেড়ে যাওয়ায় উল্লেখযোগ্য পরিমাণে চাহিদা কমেছে। এসব কারণে রেডিমিক্স কংক্রিট ব্যবসা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কনফিডেন্স সিমেন্ট পিএলসি। এছাড়া সহযোগী কোম্পানিতে বিনিয়োগ মেয়াদি ঋণ পরিশোধের জন্য পরিশোধিত মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, কনফিডেন্স সিমেন্টের রেডিমিক্স কংক্রিট কারখানা চট্টগ্রামের দক্ষিণ পতেঙ্গার সি বিচ সড়কে অবস্থিত। কারখানার বার্ষিক উৎপাদন সক্ষমতা ২৪ লাখ ঘনফুট। রেডিমিক্স কারখানা বন্ধের সিদ্ধান্ত বিনিয়োগকারীদের অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

কনফিডেন্স সিমেন্টের পর্ষদ রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানির পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে বিদ্যমান তিনটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করা হবে। ৩৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের ইস্যু মূল্য হবে ৪৫ টাকা। বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে বিনিয়োগকারীদের অনুমোদন নেয়ার পাশাপাশি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা এবং সংশ্লিষ্ট আইন বিধিবিধান পরিপালন সাপেক্ষে রাইট শেয়ার ইস্যু করা হবে বলে জানিয়েছে কোম্পানিটি। বিএসইসির কাছ থেকে অনুমোদন পাওয়ার পর রাইট শেয়ার ইস্যু-সংক্রান্ত রেকর্ড ডেট বিনিয়োগকারীদের জানানো হবে। কনফিডেন্স সিমেন্ট ঢাকা লিমিটেড নামে একটি সহযোগী কোম্পানিতে বিনিয়োগের পাশাপাশি মেয়াদি ঋণ পরিশোধের জন্য রাইট শেয়ারের মাধ্যমে মূলধন বাড়ানো হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৪ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কনফিডেন্স সিমেন্টের পর্ষদ। সমাপ্ত ২০২৩-২৪ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ৭৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১৫ পয়সায় (পুনর্মূল্যায়িত) গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৪ টাকা ৭৫ পয়সায়।

এদিকে ঘোষিত লভ্যাংশ অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৩ অক্টোবর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ সেপ্টেম্বর।

ডিএসইতে গতকাল কনফিডেন্স সিমেন্টের শেয়ার সর্বশেষ ৭৩ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৫৭ টাকা ৫০ থেকে ৮৯ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন