জোর করে কর আদায় নয়— অর্থ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

করদাতাদের কাছ থেকে জোর করে কর আদায় করা যাবে না বলে মন্তব্য করেছেন অন্তবর্তী সরকারে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, করদাতার সামর্থ্য অনুযায়ী কর আদায় করতে হবে। যেন করদাতারা টেবিলের নিচে দিয়ে ২০ হাজার টাকা খরচ না করেন, সেই দিকেও খেয়াল রাখতে হবে। করদাতাদের যেন কষ্ট না হয়, কর অফিসে আসতে না হয়, সেজন্য অনলাইন রিটার্ন দাখিল চালু করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ অনলাইন আয়কর রিটার্ন বিষয়ক সভায় এ সিস্টেম উন্মুক্ত করেন। এ সময় এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, করদাতাদের জন্য অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমন উন্মুক্ত করা হয়েছে। একই সঙ্গে ই-রিটার্ন সংক্রান্ত যেকোনো সমস্যায় করদাতাদের সহায়তায় কল সেন্টারও স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বলেন, আমরা আশা করছি, এই অর্থবছরে ১৫ লাখের বেশি করদাতা অনলাইনে রিটার্ন দাখিল করবেন। কলসেন্টার তাদের সহযোগিতা দিতে সবসময় তৎপর থাকবে ও সেবার মান নিশ্চিত করবে।

কর দেয়ার সামর্থ এবং টিআইএনও অনেকেরই আছে মন্তব্য করে এই অর্থনীতিবিদ বলন, তাদের মধ্যে অনেকেই রিটার্ন দাখিল করেন না। কেন করেন না, সেটা খুঁজে বের করতে হবে। করদাতা বাড়াতে হবে। আস্থা অর্জন করতে হবে, তাদেরকে বোঝাতে হবে, আপনার টাকা বিফলে যাবে না।

এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান বলেন, ভবিষ্যতে কোম্পানি করদাতারাও অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। আগামী বছর ১ জুলাই থেকেই অনলাইন রিটার্ন দাখিল করতে পারবেন করদাতারা। অনলাইন রিটার্ন দাখিলের ক্ষেত্রে টিআইএন ও নিজ নামে নিবন্ধিত মোবাইল নম্বর লাগবে। রিটার্ন দাখিলের পর প্রাপ্তিস্বীকার ও আয়কর সনদও নিতে পারবেন। আয়করের টাকা পরিশোধের জন্য কোথাও যেতে হবে না। অনলাইন ব্যাংকিং ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমেই টাকা পরিশোধ করা যাবে। বিআরটিএতে নিবন্ধিত গাড়ি থাকলে তার কর অটোমেটিক্যালি সিস্টেমে চলে আসবে। সঞ্চয়পত্রের ক্ষেত্রেও একই রকম ব্যবস্থা। সরকারি কর্মচারীদের বেতন থেকে কাটা করের তথ্য সিস্টেমে চলে আসবে।

এনবিআর চেয়ারম্যান জানান, ২০২১ সালে অনলাইন রিটার্ন চালু করার পর ২০২১-২০২২ কর বছরে ৬১ হাজার ৪৯১ জন, ২০২২-২০২৩ কর বছরে ২ লাখ ৪৪ হাজার ৪৮১ জন ও ২০২৩-২০২৪ কর বছরে ৫ লাখ ২৬ হাজার ৪৮৭ জন করদাতা ই-রিটার্ন দাখিল করেছেন।

আবদুর রহমান খান বলেন, যারা অনলাইন রিটার্ন দাখিল করতে গিয়ে সমস্যায় পড়বেন তাদের জন্য হটলাইন চালু করা হয়েছে। তারা আগামী ১২ সেপ্টেম্বর থেকে কল সেন্টার নম্বরে (০৯৬৪৩৭১৭১৭১) ফোন করে ই-রিটার্ন সংক্রান্ত যে কোনো সেবা নিতে পারবেন।

মতবিনিময় সভায় জানানো হয়, সোমবার থেকে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমটি করদাতাদের জন্য উন্মুক্ত করা হয়েছে। করদাতারা চাইলে ঘরে বসেই ওয়েবসাইটে (www.etaxnbr.gov.bd) নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করে ২০২৪-২০২৫ কর বছরের ই-রিটার্ন দাখিল করতে পারবেন। এছাড়া www.etaxnbr.gov.bd এর e-TaxService অপশন থেকে করদাতারা ই-রিটার্ন সংক্রান্ত যে কোনো সমস্যা লিখিতভাবে জানাতে পারবেন এবং সমাধান পাবেন।

মতবিনিময় সভায় জানানো হয়, ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করে ব্যক্তিশ্রেণীর করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট গ্রহণ, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে কর পরিশোধ, রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ প্রাপ্তি, পূর্ববর্তী কর বছরের দাখিলকৃত ই-রিটার্নের কপি ও রিটার্ন দাখিলের প্রমাণ ডাউনলোডের সুবিধা পাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন