বণিক বার্তার ত্রয়োদশ বর্ষপূর্তি বিশেষ সংখ্যার জন্য শিল্প মন্ত্রণালয়ের বক্তব্য

বাংলাদেশের শিল্পায়নের বিকাশে শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রণীত আইন, বিধি ও নীতিমালা ব্যাপক সহায়তা করেছে

স্বাধীনতার পর গত অর্ধ শতাব্দীতে আমদানিনির্ভর থেকে অনেক পণ্যের ক্ষেত্রেই আমরা স্বনির্ভর হয়ে উঠেছি। গত দেড় দশকে দেশের টেকসই শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কর্তৃক ১৭টি আইন, ছয়টি বিধিমালা ও ২৩টি নীতিমালা প্রণয়ন ও হালনাগাদ করা হয়েছে। এসব আইন, বিধি ও নীতিমালার মাধ্যমে শ্রমঘন ও রফতানিমুখী শিল্পের উন্নয়ন, শিল্পের বহুমুখীকরণ, উদ্যোক্তা উন্নয়ন, মাইক্রো, কুটির ও এসএমই শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে উৎসাহীকরণ, রফতানি বহুমুখীকরণ ও দেশী-বিদেশী বিনিয়োগ ত্বরান্বিতকরণসহ বিভিন্ন নির্দেশনা বাস্তবায়ন হয়েছে। উল্লেখ্য, বার্ষিক ১০ লাখ টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কারখানায় উৎপাদন চলমান। পাশাপাশি শাহাজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৮০ হাজার টন। এছাড়া বেসরকারি খাতে শিল্পপ্রতিষ্ঠান স্থাপন, বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে অবকাঠামোগত বাধা দূরীকরণ এবং বেসরকারি খাতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনে অগ্রাধিকার দেয়া হয়। শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্য ব্যবস্থাপনা, গ্রিনহাউজ গ্যাস (CHG) নিঃসরণ হ্রাস, জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণ শিল্পকে পরিবেশবান্ধব ও টেকসই শিল্প হিসেবে গড়ে তোলা এবং শিল্পক্ষেত্রে পরিবেশবান্ধব প্রযুক্তি প্রয়োগে উৎসাহ প্রদানের বিষয়টি জাতীয় শিল্পনীতি ২০২২-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি দক্ষ জনবল গড়ে তোলার জন্য শিল্প মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার মাধ্যমে Apprenticeship, Re-Skilling, Up-Skilling ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়নের ফলে আমদানিনির্ভরতা অনেকাংশে কমে দেশীয় শিল্প বিকশিত হচ্ছে এবং বর্তমানে এ ধারা অব্যাহত। জিডিপিতে শিল্পের অবদান ক্রমান্বয়ে বেড়ে ২০২৩-২৪ অর্থবছরে শিল্পের অবদান ৩৭ দশমিক ৯৫ শতাংশে উন্নীত হয়েছে। এসব কারণে শিল্প খাত অনেকটা স্বনির্ভর হয়ে উঠছে।

* বাংলাদেশের শিল্পায়নের বিকাশে শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রণীত আইন, বিধি ও নীতিমালা ব্যাপক সহায়তা করেছে।

* শিল্প খাতে বেসরকারি অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা ও সৃজনশীলতা উৎসাহিত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

* শিল্প খাতে বিভিন্ন সহযোগিতা ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বেসরকারি উদ্যোক্তাদের সৃজনশীলতা, উৎসাহ ও বিনিয়োগে ঝুঁকি শিল্পায়নের বিকাশে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

উল্লেখ্য, বাংলাদেশের বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এ পর্যন্ত মোট ৩৪টি দ্বিপক্ষীয় পুঁজি বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প বিশ্বমানে এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের পরিবেশবান্ধব উদ্যোগ গ্রিন কাউন্সিলের (USGBC) অনুযায়ী বাংলাদেশ ২০০টি লিড সনদপ্রাপ্ত তৈরি পোশাক শিল্প কারখানা রয়েছে। তন্মধ্যে ৭৩টি প্লাটিনাম রেটেড, ১৩টি গোল্ড রেটেড, ১০টি সিলভার রেটেড ও চারটি সার্টিফিকেট প্রাপ্ত কারখানা। তাছাড়া বাংলাদেশে বিশ্বের সেরা কয়েকটি তৈরি পোশাক কারখানা রয়েছে। শীর্ষে ১৫টি লিড পরিবেশবান্ধব কারখানার মধ্যে ১৩টি এখন বাংলাদেশের। তাই এ কথা বলা যায়, তৈরি পোশাক কারখানা বাংলাদেশ এক অন্যন্য উচ্চতায় পৌঁছেছে। পোশাক শিল্পের বাইরেও ঔষধ শিল্প, লাইট ইঞ্জিনিয়াচারিং, প্লাস্টিক শিল্প, চামড়াজাত শিল্প, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাত শিল্প, জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণ শিল্প, হোম টেক্সটাইল শিল্প, সিরামিক শিল্প, অটোমোবাইল শিল্প দেশের অর্থনীতিতে বড় অবদান রাখছে।

দ্রুত শিল্পায়ন ও উচ্চতর প্রবৃদ্ধির লক্ষ্যে প্রতি পাঁচ বছর অন্তর জাতীয় শিল্পনীতি হালনাগাদ করা হয়। এতে যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন নতুন শিল্প সম্পর্কিত বিষয়াদি সংযোজন করা হয়। এছাড়া খাতভিত্তিক শিল্প সম্পর্কিত আইন ও নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। এসব আইন ও নীতি দেশে মেগা ফ্যাক্টরি গড়ে তোলার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখছে। এক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন, বিটাক, বিসিক ইত্যাদি সংস্থাগুলো বিদ্যমান আইন ও নীতির আলোকে শিল্প স্থাপনে ভূমিকা রাখছে।

শিল্পায়নে বাংলাদেশ অনেক ক্ষেত্রেই এগিয়ে আছে। যদিও কিছু ক্ষেত্রে শিল্পায়নের বিকাশ সমভাবে হয়নি। যেমন লজিস্টিক খাত, কৃষি প্রক্রিয়াকরণ শিল্প, শিল্প ক্ষেত্রে ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড লিংকেজ, পর্যটন, আবাসন ও সুনীল অর্থনীতি শিল্প খাত ইত্যাদি।

শিল্প-কারখানায় প্রযুক্তি ও কারিগরি জ্ঞানে সমৃদ্ধ জনবল অত্যাবশ্যকীয়। এখন এআইনির্ভর চতুর্থ শিল্প বিপ্লব চলে এসেছে। আধুনিক প্রযুক্তি ও কারিগারি জ্ঞান সমৃদ্ধ জনবল ব্যতীত শিল্পায়ন সম্ভব নয়। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে শ্রম নির্ভর এবং অপেক্ষাকৃত কম দক্ষতা নির্ভর চাকরি বিলুপ্ত হলেও উচ্চ দক্ষতা নির্ভর নতুন নতুন কর্মবাজার সৃষ্টি হবে। সে বিষয়ে আমাদের নতুন প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে হবে। দক্ষ জনশক্তি প্রস্তুত করা সম্ভব হলে জনমিতিক লভ্যাংশকে কাজে লাগিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের সুফল বাংলাদেশ ভোগ করতে পারবে।

চতুর্থ শিল্প বিপ্লব অভিঘাত মোকাবেলায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বিটাক, বিসিক, এসএমইএফ, বিসিআইসিতে দক্ষ জনবল তৈরির কাজ করছে। জাতীয় শিল্পনীতি, ২০২২-এ চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী প্রযুক্তির প্রসারের লক্ষ্যে একটি অধ্যায় যুক্ত করা হয়েছে। ওই অধ্যায়ে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী দক্ষ জনবল তৈরির বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কর্তৃক এরই মধ্যে বেশকিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার, ই-লাইব্রেরি, অনলাইনে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে ইউরিয়া সার বরাদ্দ, শিল্প মন্ত্রণালয়ে ই-গেট স্থাপন, প্রজেক্ট মনিটরিং সফটওয়্যার স্থাপন, শিপ রিসাইক্লিং ডাটাবেজ ইত্যাদি। এছাড়া শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর/সংস্থার প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন ও মনিটরিং জোরদারকরণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে Al enabled Project Evaluation and Monitoring Software (AIPEMS) প্রবর্তন করা হয়েছে। এরই মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া স্মার্ট ইন্ডাস্ট্রিয়াল ডাটাবেজ, স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম প্রস্তুতের পাশাপাশি স্মার্ট ইন্ডাস্ট্রিয়াল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রস্তুতে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এন্টারপ্রাইজভিত্তিক ব্যবসাকে স্টার্টআপ হিসেবে রূপান্তর করা হচ্ছে। বিটাকে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টুল ইনস্টিটিউট স্থাপন করেছে। এ ইনস্টিটিউশনে সিএনসি মেশিন, পিডিডি, হাইড্রোলিক কন্ট্রোল, নিমেট্রিক কন্ট্রোল, ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট ফার্নেসসহ অত্যাধুনিক টেন্টিং ইকুইপমেন্ট স্থাপন করা হয়েছে। বিটাকের দেপা প্রকল্পের মাধ্যমে প্রতি বছর পিছিয়ে পড়া নারী ও যুবকদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া দক্ষ জনবল তৈরির লক্ষ্যে তিনটি নারী হোস্টেল স্থাপন করা হয়েছে এবং আরো ছয়টি জেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের কাজ চলমান। বিটাক ও বিসিক কর্তৃক ১৪টি ট্রেডে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ফলে শিল্প খাতে ক্রমবর্ধমান জনবলের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন