ঈদে দর্শকের সাড়ার পর নতুন কনটেন্ট নিয়ে কাজ করছে ওটিটি প্লাটফর্মগুলো

মাহমুদুর রহমান

বাজি সিরিজের দৃশ্য ছবি: চরকি

বিনোদনের জন্য এখন দর্শকের অন্যতম প্রিয় মাধ্যম ওটিটি। ওভার দ্য টপ নামের এ ধারা ছয়-সাত বছর ধরেই দর্শকের হাতের নাগালে এনেছে নানা ধরনের কনটেন্ট। মূলত সিরিজ ও ওয়েব ফিল্ম ওটিটির প্রধান কনটেন্ট হলেও থাকে ড্রামা, ডকুমেন্টারি, কমেডি শো এমনকি খেলাও। আর স্বাভাবিকভাবেই উৎসবকে ভিত্তি করে নতুন কনটেন্ট আনে। এবারো সে ধারাবাহিকতায় দেশীয় ওটিটিতে এসেছিল নতুন কনটেন্ট। যেমন ঈদ সামনে রেখে হইচইয়ে এসেছিল ‘গোলাম মামুন’, চরকিতে ঈদের আগের রাতে এসেছিল ‘বাজি’। এ দুটোই অরিজিনাল সিরিজ। এছাড়া দীপ্ত প্লেতে এসেছিল ওয়েব ফিল্ম ‘পয়জন’ ও বঙ্গতে ’ফিমেল ফোর’। চারটি কনটেন্টই দর্শক উপভোগ করেছে এবং এ নিয়ে বেশ আলোচনা ছিল।

শুরু করা যাক পয়জন দিয়ে। দীপ্ত প্লে চালু হওয়ার পর নিয়মিতই তারা কনটেন্ট নিয়ে আসে। দীপ্তর নিয়মিত নাটক, ড্রামাগুলো দীপ্ত প্লেতে থাকার পাশাপাশি আসে অরিজিনাল ওটিটি কনটেন্ট। এ প্লাটফর্মের ‘নিকষ’, ‘পরি’. ‘শহরে অনেক রোদ’, ‘ইউএনও স্যার’, ‘মায়া’ প্রতিটিই জনপ্রিয় হয়েছে। এর মধ্যে সাম্প্রতিকতম হলো ইউএনও স্যার ও মায়া। উৎসবের সময়টা মাথায় রেখে ঈদুল আজহার আগে মুক্তি পায় পয়জন। মামুনুর রশীদ তানিমের গল্পে সঞ্জয় সমাদ্দার পরিচালিত এ ওয়েব ফিল্মে অভিনয় করেছেন তানজিন তিশা ও আবু হুরায়রা তানভীর।

পয়জনের দর্শক প্রতিক্রিয়া নিয়ে সঞ্জয় সমাদ্দার বণিক বার্তাকে বলেন, ‘পয়জন খুবই পছন্দ করেছেন দর্শক। আমরা যতটা আশা করেছিলাম, তার চেয়ে বেশিই সাড়া পেয়েছি। শুনেছি অনেক নতুন সাবসক্রাইবার এসেছে পয়জন থেকে। দেখেছেও অনেক দর্শক।’

দীপ্ত প্লের পক্ষ থেকে জানানো হয়েছে এখন পর্যন্ত ১৩ লাখ মিনিট ওয়াচ টাইম পেয়েছে পয়জন। ওয়াচ টাইম মূলত একটা কনটেন্ট কত সময় প্লে হয়েছে তার হিসাব, ভিউ নয়। পয়জন দীপ্ত প্লের প্রিমিয়াম কনটেন্ট ও দর্শক সাবসক্রিপশন নিয়েই ফিল্মটি দেখেছেন। ঈদের কনটেন্ট হিসেবে এটি ছিল দেশীয় ওটিটির অন্যতম পছন্দের।

হইচইকে দেশীয় ওটিটি বলা যায় না। তবে নিয়মিত বাংলাদেশী কনটেন্ট নিয়ে কাজ করে ভারতের এ প্লাটফর্ম। তাদের আগামী পরিকল্পনার আছে বেশ কয়েকটি সিরিজ যা নির্মাণ করছেন বাংলাদেশের নির্মাতারা। সেখানেই এসেছে শিহাব শাহীন পরিচালিত সিরিজ গোলাম মামুন। অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, সাবিলা নূর, ইমতিয়াজ বর্ষণ, শরীফ সিরাজ প্রমুখ। এটিও একটি হিট কনটেন্ট। গোলাম মামুন মুক্তি পায় ঈদের কয়েকদিন আগে। সিরিজটি নিয়ে মুক্তির আগে থেকেই বেশ আলোচনা ছিল। মুক্তির পর অভিনয়, গল্প নিয়েও দর্শক সন্তোষ প্রকাশ করেছেন। সেই সঙ্গে হইচইও জানিয়েছে এটি তাদের হিট কনটেন্টগুলোর মধ্যে অন্যতম।

ঈদের আগের দিন থেকে চরকিতে স্ট্রিম হচ্ছে বাজি। এতে অভিনয় করেছেন তাহসান খান, রাফিয়াত রশীদ মিথিলা, পার্থ শেখ প্রমুখ। ক্রিকেট নিয়ে নির্মিত হয়েছে সিরিজটি। মাঠে ও মাঠের বাইরে ক্রিকেট নিয়ে নানা রকম খেলা হয়। থাকে বাজি, বুকি, মিডিয়ার নানা প্রভাব। সেসব নিয়েই নির্মাণ করা হয়েছে চরকি অরিজিনাল সিরিজ বাজি। তাহসান খান ও মিথিলার অন্তর্ভুক্তির পাশাপাশি ক্রিকেট নিয়ে গল্পের কারণে সিরিজটি নিয়ে দর্শকের আগ্রহ দেখা গেছে।

বঙ্গতে স্ট্রিম হয়েছে কাজল আরেফীন অমি নির্মিত ফিমেল ফোর। বঙ্গ জানিয়েছে, ফিল্মটি দর্শক দেখেছেন ৫ কোটি মিনিটের বেশি। এছাড়া ১১৩টি দেশ থেকে দর্শক দেখেছেন ফিমেল ফোর। ফিমেলের বহু দর্শক আছেন এবং এর জনপ্রিয়তা আগে থেকেই।

দেশীয় ওটিটি তাদের জনপ্রিয়তার এ ধারা বজায় রাখতে চায় এবং সেজন্য সামনের মাসগুলোয় নতুন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। বিঞ্জে ঈদকেন্দ্রিক কোনো কনটেন্ট আসেনি তবে তারা জানাচ্ছেন জুলাই থেকে নতুন অনেক কনটেন্ট নিয়ে আসছেন তারা। থাকছে সিরিজ, ওয়েব ফিল্মসহ আরো নানা কনটেন্ট। বিঞ্জের মতো চরকি, দীপ্ত প্লে, বঙ্গ, আইস্ক্রিনও দর্শকের কথা মাথায় রেখে কনটেন্ট পরিকল্পনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন