সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ, বিদায়ের ঝুঁকিতে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি
Default Image

ত্রিনিদাদে আজ বাংলাদেশ সময় সকালে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড। ক্যারিবিয়ানদের জন্য ম্যাচটি ছিল সুপার এইট নিশ্চিত করার, কিউইদের জন্য ছিল টিকে থাকার। এই ম্যাচে কিউইদের ১৩ রানে হারিয়ে সুপার এইটে খেলা নিশ্চিত করেছে স্বাগতিকরা। আর এই হারে নিউজিল্যান্ডের বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে।

 

আগে ব্যাটিং করে ৯ উইকেটে ১৪৯ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে নিউজিল্যান্ড ৯ উইকেটে ১৩৬ রান তুলতে সমর্থ হয়।

 

ওয়েস্ট ইন্ডিজের জন্য এটা বিরাট স্বস্তির জয়। কারণ, বড় বাঁচা বেঁচে গেছেন রভম্যান পাওয়েলরা। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি আর লকি ফার্গুসনরা তারুবার ব্রায়ান লারা স্টেডিয়ামে যেন আগুণ ঝরিয়েছেন। সেই ঝড়ে এলেমেলো ক্যারিবিয়ান ব্যাটিং লাইনআপ। ৩০ রানের মধ্যে তারা হারিয়ে ফেলে জনসন চার্লস, নিকোলাস পুরান, রোস্টন চেজ, রভম্যান পাওয়েল ও ব্র্যান্ডন কিংকে। ততক্ষণে ৩৯ বলের খেলাও শেষ। সেখান থেকেও ফেরা যায়?

 

কঠিন বিপদের মুহূর্তে বুক চিতিয়ে লড়লেন শুধু শেরফান রাদারফোর্ড (৩৯ বলে ৬৮*)। আকিল হোসেন (১৭), আন্দ্রে রাসেল (১৪), রোমারিও শেফার্ড (১৩) ও গুডাকেশ মোতিকে (০) নিয়ে চারটি জুটি গড়ে দলকে এনে দেন ১৪৯ রানের লড়াকু সংগ্রহ। মজার ব্যাপার হলো, দশম উইকেটে মোতিকে নিয়ে ১৩ বলে ৩৭ রান তুললেও এর পুরোটাই ছিল রাদারফোর্ডের করা। এ সময় মাত্র ১২ বলে ৩৭ রান তুলে তিনি দলের সংগ্রহটা ভদ্রস্থ করেন।

 

২ চার ও ছক্কায় করা রাদারফোর্ডের বীরত্বপূর্ণ ইনিংসে ভর করেই শেষ পর্যন্ত জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। রাদারফোর্ডের পারফরম্যান্সে উদ্দীপ্ত হয়েই ক্যারিবিয়ান বোলাররাও জ্বলে ওঠেন। বিশেষ করে দুই স্পিনার মোতি (৩/২৫) ও আকিল হোসেন (১/২১) দারুণ বোলিংয়ে দলের জয়ের ভিতটা গড়ে দেন। বাকিটা সেরেছেন পেসম্যান আলজারি জোসেফ। ফিন অ্যালেন, গ্লেন ফিলিপস, জেমস নিশাম ও টিম সাউদিকে সাজঘরে ফেরান এই পেসার।

 

শেষ তিন ওভারে ৫০ রানের প্রয়োজন ছিল কিউইদের। উইকেটে ছিলেন ফিলিপস ও মিচেল স্যান্টনার। ১৮তম ওভারে জোসেফকে পরপর দুটি বাউন্ডারি মেরে খেলা জমিয়ে তোলার ইঙ্গিত দেন ফিলিপস। যদিও এরপর টানা দুই বলে ফিলিপস ও সাউদিকে আউট করে উত্তেজনায় সেখানেই জল ঢেলে দিলেন দীর্ঘদেহী এই পেসার। শেষ ওভারে স্যান্টনার তিন তিনটি ছক্কা মেরে কিছুটা উত্তেজনা তৈরি করলেও ততক্ষণে জয়ের আশা শেষ হয়ে যায় কিউইদের। ১২ বলে ২১ রান করে তিনি শুধু হারের ব্যবধানই কমাতে পেরেছেন।

   

গুডাকেশ মোতি, আলজারি জোসেফ ম্যাচসেরা হতে পারতেন। তবে ম্যাচে সত্যিকার অর্থে ব্যবধান গড়ে দেয়া শেরফান রাদোরফোর্ডই হয়েছেন ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’।

 

‘সি’ গ্রুপ থেকে সুপার এইটের টিকিট নিশ্চিত করল ওয়েস্ট ইন্ডিজ। বাকি এক টিকিটের জন্য এখন লড়াই হবে আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি ও নিউজিল্যান্ডের। দুই ম্যাচে দুই জয় পাওয়া আফগানিস্তান এখন ফেভারিট। আগামীকাল শুক্রবার ভোরে ত্রিনিদাদে পাপুয়া নিউগিনিকে হারালেই রশিদ খানের দল উঠে যাবে সুপার এইটে, হৃদয় ভাঙবে কিউইদের, যারা ২০২১ আসরের ফাইনালিস্ট।

 

উল্লেখ্য, আগামীকাল আফগানিস্তান জিতে গেলে নিউজিল্যান্ড শেষ দুই ম্যাচে উগান্ডা ও পাপুয়া নিউগিনিকে হারালেও কোনো লাভ হবে না। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন