স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে বরাদ্দ কমেছে দেড় হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বাবদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৪৬ হাজার ৫৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৪৮ হাজার ১৩৭ কোটি টাকা। এ হিসাবে নতুন অর্থবছরে বাজেটের পরিমাণ কমেছে ১ হাজার ৫৮৫ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণাকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। নতুন অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, জলাবদ্ধতা নিরসনে ঢাকা শহরের ২৬টি খালের ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের ওপর ন্যস্ত করা হয়েছে। খালের সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে অবৈধ স্থাপনা উচ্ছেদসহ খালের স্বাভাবিক প্রবাহ বজায় রাখার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ফলে গত বছর প্রচুর বৃষ্টিপাতেও ঢাকা শহরে জলাবদ্ধতা হয়নি। অপরদিকে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে ঢাকা মহানগরীসহ সমগ্র দেশে মশক নিধনের পাশাপাশি পরিচ্ছন্নতা অভিযান, ভ্রাম্যমাণ আদালত ও জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি’ এ প্রত্যয়ে আমাদের সরকার অর্থনৈতিক উন্নয়ন ও নাগরিক সুবিধাদির অন্যতম অনুষঙ্গ হিসেবে গ্রাম ও শহরে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি, সংস্কার ও সংরক্ষণ করছে। দেশব্যাপী যোগাযোগ অবকাঠামো নির্মাণ, সুপেয় পানি সরবরাহ, জলাবদ্ধতা নিরসন, স্যানিটেশন সুবিধা নিশ্চিত করা, ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও ব্যবহার বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন ইত্যাদির মাধ্যমে নাগরিক সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

তিনি বলেন, ঢাকাবাসীর দৈনিক প্রায় ২৬৫ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ঢাকা ওয়াসা দৈনিক প্রায় ২৭৫ কোটি লিটার পানি সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছে। এছাড়া চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী ওয়াসা নগরবাসীর জন্য সুপেয় পানি সরবরাহ করছে।

অর্থমন্ত্রী বলেন, সরকার গ্রামনির্ভর অর্থনৈতিক কর্মকাণ্ড বেগবান করার জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচি, আয়বর্ধক কর্মসূচি, কর্মসংস্থান ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। গ্রামীণ সুবিধাবঞ্চিত নারী ও বেকার যুবকদের আত্ম-কর্মসংস্থান সৃষ্টি, দুগ্ধ উৎপাদন বৃদ্ধি ও গাভীর জাত উন্নয়ন কার্যক্রম সম্প্রসারণ ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে আবর্তক ঋণ সহায়তা প্রদান করা হয়েছে।

পল্লী উন্নয়নের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নে ১৪ হাজার ২০০ জন নারী উপকারভোগীর জন্য ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা সমবায় সমিতির মাধ্যমে নারী সমবায়ীদের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা সৃজন’ প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন