জননিরাপত্তায় বরাদ্দ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পুলিশ, বিজিবি, কোস্টগার্ডসহ জননিরাপত্তা বিভাগের বরাদ্দ ধরা হয়েছে ২৬ হাজার ৮৭৭ কোটি টাকা। ২০২৩-২০২৪ অর্থবছরের তুলনায় এ বরাদ্দ প্রায় ১৭৬ কোটি টাকার বেশি। তবে উন্নয়ন খাতে বরাদ্দ গত বাজেটের চেয়ে কমানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার শিরোনামে জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ।

প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগের মোট বাজেট ধরা হয়েছে ২৬ হাজার ৮৭৭ কোটি টাকা। গত বছর যা ছিল ২৫ হাজার ১২৫ কোটি টাকা। তবে এবারের বাজেটে উন্নয়ন বরাদ্দ কমেছে। গত বাজেটে উন্নয়ন বরাদ্দ ছিল ১ হাজার ৭৭১ কোটি টাকা এবার তা কমে হয়েছে ১ হাজার ৭০৭ কোটি টাকা। উন্নয়ন বরাদ্দ কমলেও বেড়েছে পরিচালন বরাদ্দ। জননিরাপত্তায় পরিচালন ব্যয় ধরা হয়েছে ২৫ হাজার ১৬৯ কোটি টাকা। যা চলতি বাজেটে ছিল ২৩ হাজার ৩৫৩ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে বেশ কিছু উন্নয়ন প্রকল্প ধরা হয়েছে। প্রকল্পের মধ্যে পুলিশের প্রকল্পগুলো হলো- বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন নির্মাণ। দেশের বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক ভবন তৈরি। ঢাকা মহানগর পুলিশের ৯টি আবাসন ভবন তৈরি। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন তৈরি। বরিশাল ও সিলেট আর্মড পুর্লিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও রেঞ্জ রিজার্ভ ফোর্স (আরআরএফ) পুলিশ লাইন নিমার্ণ। পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ করা।

এছাড়া র‌্যাবের জন্য পাঁচটি কমপ্লেক্স ও একটি ট্রেনিং সেন্টার নির্মাণ। র‌্যাবের সদর দফতর নির্মাণ এবং র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি করা। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য সীমান্ত এলাকায় ৭৩টি আধুনিক বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) নির্মাণ, বিজিবি নারায়ণগঞ্জের (৬২ বিজিবি) জন্য ব্যাটালিয়ন অবকাঠামো নির্মাণ। কোস্ট গার্ডের জন্য লজিস্টিক ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪০টি অস্ত্রাগার নির্মাণের প্রকল্পের জন্য বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন