আমেরিকায় ২০ দলের ক্রিকেট উৎসব শুরু

ক্রীড়া প্রতিবেদক

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আজ থেকে এ ট্রফির জন্য লড়বে ২০ দল ছবি: আইসিসি
Default Image

উত্তর আমেরিকার ধনী দেশ যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় অঞ্চলের ছয়টি দেশের যৌথ আয়োজনে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এর আগেও বৈশ্বিক আসর আয়োজন করেছে। তবে যুক্তরাষ্ট্রের মাটিতে এই প্রথম বসছে ক্রিকেটের বৈশ্বিক আসর। 

আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে পর্দা উঠছে টি-টোয়েন্টি ক্রিকেটের এ বিশ্ব আসরের। পাঠক যখন এ নিউজ পড়ছে ততক্ষণে হয়তো টেক্সাসে যুক্তরাষ্ট্র-কানাডা ম্যাচের ফলও হয়ে যাবে। আজ রাত সাড়ে ৮টায় গায়ানায় আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ মাঠে নামছে। প্রভিডেন্স স্টেডিয়ামে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ও বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে পাপুয়া নিউগিনির বিপক্ষে টুর্নামেন্টের অন্যতম ফেভারিটদের ম্যাচ।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান এখন যেন ক্রীড়ার যেকোনো বৈশ্বিক আসরের বিরাট এক অনুষঙ্গ। ব্যতিক্রম নয় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপও। টুর্নামেন্ট শুরুর আগেই ক্রীড়াপ্রেমীদের মনে প্রশ্ন উঁকি দিতে শুরু করে, উদ্বোধনী অনুষ্ঠান হবে কিনা কিংবা এতে কারা উপস্থিত থাকবেন। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে আজ উদ্বোধনী অনুষ্ঠান হবে কি না সে ব্যাপারে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কিছু জানায়নি। তবে ডালাসের কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, উদ্বোধনী ম্যাচ শুরুর আগে ১০ মিনিটের সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

তাই বলে টুর্নামেন্ট শুরুর আগে সমর্থকদের জন্য আনন্দ-বিনোদনের ব্যবস্থা নিতে ভুল করেনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ক্রিকেট সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনির ম্যাচ শুরুর আগে দেড়-দুই ঘণ্টর অনুষ্ঠানের আয়োজন থাকছে। এ অনুষ্ঠানে ত্রিনিদাদের বিখ্যাত গায়ক ডেভিড রাডার ও এরফান আলভেসের পারফর্ম করার কথা রয়েছে। থাকবেন ‘চাটনি’ মিউজ়‌িকখ্যাত রবি বি। ডিজে আন্না ও আলট্রারও পারফর্ম করার কথা জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের মানুষ আমুদে জাতি হিসেবে পরিচিত। ক্যালিসপোর সুরে ক্রিকেটেও যেন ছন্দ খুঁজে পায় মেরুনরা। 

ক্রিকেটের এ বৈশ্বিক আসর শুরুর ক্ষণটি রাঙিয়ে নিতে, স্মরণীয় করে রাখতে তাদের চেষ্টার ত্রুটি হয়তো থাকবে না। আজ জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের পর যদি নিজেদের প্রথম ম্যাচটি জিতে নেয় ড্যারেন স্যামির দল, তাহলে দ্বীপপুঞ্জে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচনা বর্ণিল হবে। 

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে আটটি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। সর্বোচ্চ দুবার করে শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এছাড়া একবার করে শিরোপা জিতেছে ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়া। 

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় বসে টি-টোয়েন্টির প্রথম বিশ্বকাপ। প্রথম আসরের ধ্রুপদি ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে শিরোপা উৎসব করে ভারত। ২০০৯ সালে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত দ্বিতীয় আসরে শিরোপা জিতে নেয় পাকিস্তান। ফাইনালে তারা হারিয়ে দেয় শ্রীলংকাকে। ২০১০ সালে এই ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত আসরে শিরোপা উৎসব করে পল কলিংউডের ইংল্যান্ড। সেটাই ছিল ক্রিকেটের যেকোনো ফরম্যাটে ইংল্যান্ডের প্রথম বৈশ্বিক শিরোপা।

২০১২ সালে শ্রীলংকার মাটিতে শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকাপ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দুই বছর পরের আসরে ঢাকা ফাইনালে প্রতিবেশী দেশ ভারতকে হারিয়ে শিরোপার স্বাদ পায় শ্রীলংকা। ২০১৬ সালে ইডেন গার্ডেনস স্টেডিয়ামে কার্লোস ব্র্যাথওয়েট বীরত্বে শেষ মুহূর্তের ঝলকে ইংলিশদের হৃদয় ভেঙে দ্বিতীয়বারের মতো শিরোপা উৎসব করেন ক্রিস গেইল, মারলন স্যামুয়েলসরা। 

পাঁচ বছরের বিরতি দিয়ে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বসে টি-টোয়েন্টির সপ্তম আসর। সেবার ট্রান্স-তাসমান ফাইনালে নিউজিল্যান্ডের হৃদয় ভাঙে অস্ট্রেলিয়া। দুই দলেরই সামনে ছিল প্রথম শিরোপার হাতছানি। শেষ হাসি হাসল অজিরা। 

এক বছর পর ঘরের মাঠে ব্যর্থ হলো অস্ট্রেলিয়া। এবার ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা নিয়ে গেল ইংলিশরা। এবার ‘আমেরিকা’য় নবম আসরে শিরোপা উৎসব করবে কোন দেশ? ২৯ জুন বার্বাডোজ ফাইনালেই মিলবে এ প্রশ্নের উত্তর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন