ব্যবসা সহজীকরণে কাস্টমস আইনে সংশোধন চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

ছবি : এফবিসিসিআই

দেশে ব্যবসা পরিচালনার ব্যয় হ্রাসসহ কাস্টমস ব্যবস্থাপনা সহজ করতে শতভাগ অটোমেশন বাস্তবায়ন, কাস্টমস আইনের সঠিক বাস্তবায়ন ও প্রয়োজনীয় সংশোধন আনার আহ্বান জানিয়েছে এফবিসিসিআই। রোববার (২৬ মে ) বিকেলে এফবিসিসিআই’র মতিঝিল কার্যালয়ে কাস্টমস আইন ২০২৩ বাস্তবায়ন উদ্বুদ্ধকরণ বিষয়ক এক কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। কর্মশালাটির আয়োজন করেছে এফবিসিসিআই এবং এনবিআর।

স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘দেশে ব্যবসার পরিবেশ সহজ করা এবং ব্যবসার ব্যয় কমাতে কাস্টমস আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা মনে করি নতুন কাস্টমস আইন ব্যবসা-বাণিজ্য ত্বরান্বিতকরণে বড় ভূমিকা রাখবে।’

এফবিসিসিআই সভাপতি জানান, পণ্যের এইচ এস কোড, ডিক্লেয়ারেশন এবং কাস্টমস সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘ্নিত হচ্ছে। এমতাবস্থায় কাস্টমস ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন বাস্তবায়নের ওপর জোর দেন তিনি।

মাহবুবুল আলম আরো বলেন, ‘আইন যত সুন্দরই হোক না কেন, সেটির সঠিক বাস্তবায়ন না হলে সুফল মিলবে না। কাস্টমস আইন বাস্তবায়নের পূর্বে কর্মশালায় উঠে আসা বেসরকারি খাতের প্রস্তাব সমূহ বিবেচনা করে দেখতে এনবিআরকে আহ্বান জানাই। প্রয়োজনীয় সংশোধন সম্পন্ন করে আইনটি বাস্তবায়ন করা হলে ব্যবসা, বাণিজ্য ও অর্থনীতি গতিশীল হবে বলে আমার বিশ্বাস।’

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম জানান, কাস্টমস আইন বাস্তবায়নের ক্ষেত্রে ব্যবসায়ী মহলের যৌক্তিক প্রস্তাব সমূহ বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংশোধন আনা হবে।

তিনি বলেন, ‘ব্যবসা-বাণিজ্যে শৃঙ্খলা বজায় রাখতে অনেক ক্ষেত্রেই ছোট জরিমানা বা মাশুল কার্যকর হয় না। সেজন্য কিছু কিছু ক্ষেত্রে বড় জরিমানা বা মাশুল রাখা হয়। তবে সেটি অবশ্যই যৌক্তিক হতে হবে।’

এ সময় ব্যবসায়ী ও উদ্যোক্তাদের কাস্টমস আইন ২০২৩ সম্পর্কে নিজেদের ধারণা পরিষ্কার রাখা এবং সচেতন হওয়ার পরামর্শ দেন এনবিআর চেয়ারম্যান। কাস্টমস কর্মকর্তাদের নামে ঢালাওভাবে অভিযোগ না দিয়ে লিখিত আকারে সুস্পষ্ট অভিযোগ এনবিআরকে জানানোর আহ্বান তার।

এনবিআর’র সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) মো. মাসুদ সাদিক জানান, নতুন কাস্টমস আইনটি পূর্বের চেয়ে আরও বেশি বাণিজ্যবান্ধব হবে। আইনটির প্রতি ব্যবসায়ীদের পূর্ণ সমর্থন আহ্বান করেন তিনি। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি শমী কায়সার, এফবিসিসিআইয়ের পরিচালক, সাবেক পরিচালকসহ এনবিআর’র কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন