দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, যে দেশে যে ধরনের জনবলের চাহিদা আছে সে দেশে সে ধরনের জনবল পাঠানো হবে। সে লক্ষ্যে আমরা চাহিদা বা দেশভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল প্ররণের ব্যবস্থা নেব।

শনিবার (২৫ মে) দুবাইয়ের একটি হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে যেসব কোম্পানি জনবল আমদানি করে থাকে তাদের মধ্য থেকে প্রথম সারির ১৬টি কোম্পানির চেয়ারম্যান বা প্রধান নির্বাহীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

বেশিরভাগ কোম্পানির ভিসা প্রসেসিংয়ে দীর্ঘসূত্রতার বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানে উদ্যোগ নেয়া হবে বলে জানান।

বাংলাদেশ থেকে আরো অধিক সংখ্যক দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী  অদক্ষ জনশক্তি ভিসা চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

সভায় সংযুক্ত আরব আমিরাতে দক্ষ জনশক্তি প্রেরণের কি কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায়, কি ধরনের দক্ষ জনশক্তি বা কোন ধরনের চাহিদাসম্পন্ন কর্মী তাদের প্রয়োজন কিংবা বাংলাদেশ থেকে আরো বেশিসংখ্যক কর্মী প্রেরণের জন্য করণীয় বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সঙ্গে তারা আলোচনা করেন।

এ সময় সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাইরুল আলম, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন ও কনস্যুলেটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন