হাকিমপুরে ফলন ভালো হলেও ধানের দাম কম

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

দিনাজপুরের হাকিমপুরে ধান কাটছেন কৃষক ছবি: নিজস্ব আলোকচিত্রী

দিনাজপুরের হাকিমপুরে শুরু হয়েছে বোরো ধান কাটা ও মাড়াই। আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এবার ফালনও ভালো হয়েছে। তবে উৎপাদন খরচের তুলনায় বাজারে ধানের দাম কম। প্রথম দিকে ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৩০০ টাকা মণ বিক্রি হয়েছে কিন্তু এখন দাম কমে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকা বিক্রি হচ্ছে।

কৃষক বলছেন, প্রতি বিঘা জমিতে ২১-২৫ মণ করে ধান উৎপাদন হয়েছে। সার ও কীটনাশকসহ অন্যান্য খরচসহ ১ মণ ধান উৎপাদন করতে এবার ব্যয় হয়েছে ৭৬০-৮০০ টাকা। পরিবহন বাদ দিয়ে যা থাকছে তাতে খুব একটা লাভ হচ্ছে না।

ছাতনি গ্রামের কৃষক জহুরুল ইসলাম বলেন, ‘সব মিলিয়ে এক বিঘা জমি চাষে ১৪-১৫ হাজার টাকার মতো খরচ হয়। যারা জমি বর্গা নিয়েছে তাদের খরচ আরো বেশি। তবে খরচের তুলনায় ধানের দাম কম।

রাঙ্গামাটিয়া গ্রামের কৃষক মমতাজ হোসেন বলেন, ‘মাঝে তীব্র খরা দেখা দিয়েছিল। তাতে আমরা ধানের ফলন নিয়ে শঙ্কায় ছিলাম। বিদ্যুতের অভাবে ঠিকমতো সেচ দেয়া যায়নি। তার পরও ভালো ফলন হয়েছে। বিঘাপ্রতি (৩৩ শতক) ধানের ফলন হয়েছে ২২-২৬ মণ। এখন বাজারের দিকে তাকিয়ে আছি।’

তবে হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, ‘চলতি মৌসুমে হাকিমপুর উপজেলায় ৭ হাজার ৬১৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। আবাদ হয়েছে ৭ হাজার ৬১৬ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এবার ভালো ফলন বেড়েছে দুই-তিন গুণ। বর্তমানে ধানের যে দাম চলছে তাতে কৃষকও সন্তুষ্ট। জমির ৮০ শতাংশ ধান পেকে গেলেই দ্রুত কেটে নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে কৃষককে। আগামী এক সপ্তাহের মধ্যে ৭০-৭৫ শতাংশ ধান কাটা শেষ হবে। ভালো ফলন ও দাম ভালো থাকায় এবার কৃষকও লাভবান হবেন বলে আমরা আশা করছি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন