লেনদেন কমেছে ৩২%

প্রায় ৪ শতাংশ পয়েন্ট হারিয়েছে সূচক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ৩ দশমিক ৭ শতাংশ কমেছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ৩২ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ২০৫ পয়েন্ট বা ৩ দশমিক ৭ শতাংশ কমে ৫ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ৫১৭ পয়েন্টে। এছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে ৩ দশমিক ৪ শতাংশ কমে ১ হাজার ৯০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ২ হাজার ৯৭৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৪ দশমিক ৩ শতাংশ কমে ১ হাজার ১৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ২১২ পয়েন্টে। 

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া মোট ৪১১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ৩৩৮টির আর অপরিবর্তিত ছিল ২০টির দর। এছাড়া লেনদেন হয়নি ২৫টির। ডিএসইতে গত সপ্তাহে দৈনিক গড়ে ৫১৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে ছিল ৭৪২ কোটি টাকা। সে হিসাবে দৈনিক গড় লেনদেন কমেছে ৩২ দশমিক ২৯ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ৭০ কোটি টাকা লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৩ হাজার ৮২১ কোটি টাকা। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ২৪ দশমিক ৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৬ শতাংশ দখলে নিয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত। ১১ দশমিক ৬ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বস্ত্র খাত। প্রকৌশল খাতের দখলে ছিল ৬ দশমিক ৯ শতাংশ। 

আলোচ্য সপ্তাহে ডিএসইতে পাট বাদে সব খাতের শেয়ারে নেতিবাচক রিটার্ন এসেছে। নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল সেবা, আর্থিক প্রতিষ্ঠান ও সিরামিক। এ তিন খাতে যথাক্রমে ৮ দশমিক ৫, ৮ দশমিক ৩ ও ৭ দশমিক ৪ শতাংশ নেতিবাচক রিটার্ন এসেছে। 

অন্যদিকে গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৭৭ শতাংশ কমে ১৫ হাজার ৪০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহে যা ছিল ১৬ হাজার ৭ পয়েন্ট। সিএসসিএক্স সূচকটি গত সপ্তাহ শেষে ৩ দশমিক ৮৭ শতাংশ কমে ৯ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে। আগের সপ্তাহে ছিল যা ৯ হাজার ৬৩৮ পয়েন্ট।

সিএসইতে গত সপ্তাহে মোট ১৫৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২১৩ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৯টির, কমেছে ২৫২টির আর অপরিবর্তিত ছিল ১৪টির বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন