ইভি বাজারে শেভ্রোলে ইকুইনক্সকে ফেরাল জিএম

বণিক বার্তা ডেস্ক

দুই দশক আগে বাজারে আসে শেভ্রোলে ইকুইনক্সের প্রথম মডেল ছবি: জেনারেল মটরস

জেনারেল মোটরসের (জিএম) সঙ্গে শেভ্রোলে ইকুইনক্সের নাম অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে। প্রায় দুই দশক ধরে মডেলটি বাজারে রয়েছে। তবে এবার হাল প্রযুক্তির হাওয়া লেগেছে ইকুইনক্সের পালে। প্রচলিত গ্যাসচালিত ইঞ্জিনের বদলে সম্প্রতি বিদ্যুচ্চালিত (ইভি) শেভ্রোলে ইকুইনক্স আনল কোম্পানিটি। এ বদলকে ক্রেতারা ভালোভাবে গ্রহণ করবেন বলে প্রত্যাশা মার্কিন গাড়ি কোম্পানিটির। খবর সিএনবিসি।

বিশ্বব্যাপী ইভির চাহিদা সাম্প্রতিক সময়ে প্রত্যাশার তুলনায় অনেকটাই কমেছে। এ কারণে অনেক কোম্পানি পরিকল্পনা বদলে হাইব্রিড গাড়ির দিকে হাঁটছে। তবে পুরনো জনপ্রিয় মডেলগুলোর ইভিতে রূপান্তর এ খাতের প্রবৃদ্ধিতে নতুন ভূমিকা রাখতে বলে আশা করা হচ্ছে।

শেভ্রোলে ইকুইনক্সের ইভি মডেলটি শিগগিরই বাজারে আসবে। এ প্রযুক্তিগত বদল প্রসঙ্গে জিএমের প্রেসিডেন্ট মার্ক রিউস বলেন, ‘পরিবর্তনটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে গ্রাহকদের মধ্যে যারা সাশ্রয়ী মূল্যে ইভি গাড়ি কিনতে চান তাদের জন্য এটি আরো গুরুত্বপূর্ণ। সরকারি প্রণোদনাসহ এর দাম পড়বে ২৭ হাজার ৫০০ ডলার। গাড়িটি এক চার্জে যেতে পারবে ৩০০ মাইল।’

ইভির ক্ষেত্রে মূল্য এখনো ক্রেতা আকর্ষণে অন্যতম প্রধান বাধা হয়ে আছে। এ কারণে ২৫ হাজার ডলার মূল্যে গাড়ি সরবরাহ জিএম, টেসলা ও অন্য অটোমেকারদের দীর্ঘদিনের লক্ষ্য। বিওয়াইডি ও নিওর মতো চীনা কোম্পানিগুলো দাম কম রেখে তাদের গাড়ির বিক্রি বাড়াচ্ছে। 

কম দামের পাশাপাশি ইকুইনক্স মডেলে উচ্চ দামের ইভি বাজারে ছাড়া হয়েছে। যেগুলোর প্রারম্ভিক মূল্য ৪৩ হাজার ডলার থেকে শুরু হয়ে ৫১ হাজার ডলার পর্যন্ত। তবে এতে সরকারি প্রণোদনা অন্তর্ভুক্ত নেই।

এন্ট্রি লেভেল একটি ইকুইনক্স এলটি মডেলের দাম ৩৫ হাজার ডলারে শুরু। এটি চলতি বছরের শেষে বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। জিএমের গ্যাসচালিত ইকুইনক্স ক্রসওভার এখনো বেশ জনপ্রিয়। গত বছর এ মডেলের গাড়ি বিক্রির পরিমাণ ছিল ২ লাখ ১২ হাজার ৭০১টি। ক্রসওভারটি জিএমের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়িগুলোর একটি এবং এ ধারার গাড়ি বিক্রয়ের শীর্ষ পাঁচে রয়েছে।

ব্যাটারি সমস্যার কারণে শেভ্রোলে ভল্টের উৎপাদন বন্ধ করার পর যুক্তরাষ্ট্রে ইভির বাজারে জেনারেল মোটরসের নতুন এন্ট্রি পয়েন্ট ইকুইনক্স। এটি জিএমের সর্বোচ্চ বিক্রীত ইভি হতে পারে বলে আশা করা হচ্ছে। এছাড়া কোম্পানিটি ১ লাখ ১০ হাজার ডলার মূল্যের জিএমসি হামার ইভি, ৬০ হাজার ডলারের ক্যাডিলাক লিরিকসহ আরো কিছু দামি মডেলের গাড়ি বাজারে আনবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন