রেলে যাত্রী ও কার্গো পরিবহনে রেকর্ডের পথে সৌদি আরব

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

সৌদি আরবে রেলপথে যাত্রী ও কার্গো পরিবহন চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ২০২৩ সালের একই সময়ের তুলনায় ২৭ শতাংশ বেড়েছে। এ সময় প্রায় ৮০ লাখ যাত্রী দেশটির রেলসেবা ব্যবহার করেছেন। একই সঙ্গে ৬০ লাখ টনের বেশি কার্গো পরিবহন করা হয়েছে। খবর আরব নিউজ।

নগর ও আন্তঃনগর রেলসেবা প্রতিষ্ঠান সূত্রে সাম্প্রতিক এ পরিসংখ্যান পাওয়া গেছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, যাত্রী ও কার্গো পরিবহনের এ প্রবণতা অব্যাহত থাকলে বছর শেষে নতুন রেকর্ড করতে যাচ্ছে সৌদি রেলওয়ে সংস্থা।

মার্চে শেষ হওয়া প্রান্তিকে সৌদি আরবে ২০ লাখের বেশি যাত্রী নগরকেন্দ্রিক রেল পরিষেবা ব্যবহার করেছেন, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৭ শতাংশ বেশি। এছাড়া আন্তঃনগর ট্রেনে যাত্রী পরিবহন উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। একই সময়ে ৬০ লাখের বেশি যাত্রী এসব ট্রেন ব্যবহার করেছেন, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ২৫ দশমিক ৪১ শতাংশ বেশি।

কার্গো পরিবহনের বেলায়ও ইতিবাচক চিত্র দেখা গেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে ৬০ লাখ টনের বেশি পণ্য ও অন্যান্য দ্রব্য রেলপথে পরিবহন করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৭ শতাংশ বেশি। 

সৌদি অ্যারাবিয়া রেলওয়েজ (এসএআর) বর্তমানে দেশটির তিনটি প্রধান রেলপথ পরিচালনা করছে। উত্তর, দক্ষিণ ও হারামাইন মিলিয়ে রেলপথের মোট দৈর্ঘ্য প্রায় ৫ হাজার ৫০০ কিলোমিটার। আরো কিছু রেলপথ নির্মাণাধীন। এসএআরের তথ্যানুযায়ী, ২০২৩ সালে দেশটির ১ কোটি ১০ লাখ যাত্রী ট্রেনে ভ্রমণ করেছিলেন। একই সময়ে কার্গো পরিবহনের পরিমাণ ছিল প্রায় ২ কোটি ৫০ লাখ টন। এর প্রভাবে সৌদি মহাসড়কে প্রায় ২০ লাখ ট্রাক চলাচল কমে গেছে।

সংস্থাটি বলছে, এমন পরিসংখ্যান সৌদি আরবের অবকাঠামো উন্নয়নে রেল যোগাযোগের ক্রমবর্ধমান গুরুত্বকে নির্দেশ করে। উন্নত ও নির্ভরযোগ্য রেল যোগাযোগ যেকোনো দেশের শিল্প ও পর্যটনের বিকাশে সাহায্য করে। একই সঙ্গে কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ সংরক্ষণেও ভূমিকা রাখে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন