দখল ও অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ

সংকীর্ণ ও অগভীর হয়ে পড়ছে পটুয়াখালীর নদীগুলো

ফাতেমা-তুজ-জিনিয়া

ছবি : বণিক বার্তা

বঙ্গোপসাগর তীরবর্তী জেলা পটুয়াখালীর ওপর দিয়ে বয়ে গেছে অনেক নদী। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের হিসাব অনুযায়ী, জেলায় নদ-নদীর সংখ্যা ৩৭টি। ভাটিতে অবস্থানের কারণে এক-দেড় দশক আগেও এগুলো ছিল বেশ প্রশস্ত ও খরস্রোতা। কিন্তু গত কয়েক বছরে জেলাটির নদীগুলোর গভীরতা ও প্রশস্ততা হারিয়েছে ব্যাপক মাত্রায়। দখল, অপরিকল্পিত নদী শাসন, অবকাঠামো নির্মাণ ও পলি পড়ে সংকীর্ণ ও অগভীর হয়ে পড়ছে নদীগুলো। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ৩৫ বছর আগে করা মানচিত্রের সঙ্গে নদীগুলোর বর্তমান মানচিত্রের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, এ সময় জেলার নদ-নদীগুলোর অনেক স্থানেই প্রশস্ততা নেমে এসেছে আগের তুলনায় অর্ধেকে। প্রায় দ্বিগুণ হয়েছে নাব্য সংকটে ভোগা সংকীর্ণ এলাকার পরিমাণ। 

পটুয়াখালীর অন্যতম প্রধান নদী গলাচিপা। নদীটির বিভিন্ন পয়েন্টে গত ৩৫ বছরে প্রশস্ততা ও গভীরতা কমে নেমে এসেছে এক-তৃতীয়াংশ থেকে এক-চতুর্থাংশে। বিআইডব্লিউটিএর তথ্য অনুযায়ী, এ সময় শেখাটি এলাকায় গভীরতা কমেছে অর্ধেকেরও বেশি। ১৯৮৮ সালের জরিপের তথ্য অনুযায়ী, ওই সময়ে শেখাটি এলাকায় নদীর গভীরতা ছিল তিন থেকে নয় মিটার পর্যন্ত। বর্তমানে নদীর এ অংশে প্রায় আড়াই হাজার মিটারজুড়ে গভীরতা এক মিটার বা এরও কম। কলাগাছিয়া অংশে ১৯৮৮ সালে নাব্য ছিল চার থেকে ১১ মিটার পর্যন্ত। বর্তমানে তা নেমে এসেছে এক থেকে চার মিটারে। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুষ্ক মৌসুমে নাব্য সংকটে নদীটি দিয়ে ভারী ও মাঝারি নৌযান চলাচল এক প্রকার অসম্ভব হয়ে পড়ে। বিশেষ করে শেখাটি ও কলাগাছিয়া পয়েন্টে পানিপ্রবাহ কমে এ সংকট মারাত্মক হয়ে দেখা দেয়। 

গলাচিপা পৌরসভার অভ্যন্তরে ও চিকনিকান্দি বাজারসংলগ্ন এলাকায় নদীটি এখন সংকীর্ণ হয়ে খালের আকার ধারণ করেছে। সংকীর্ণ হয়ে পড়ায় এ এলাকায় ভারী ও মাঝারি নৌযান চলাচল বন্ধ রয়েছে এক দশকের বেশি সময় ধরে। আবার নদীর গলাচিপা পৌর এলাকার মধ্যকার অংশটি এখন প্রায় পুরোপুরিই দখলদারদের আওতায়।

নদীর এসব এলাকা দখলমুক্ত করতে কাজ করা হচ্ছে বলে দাবি স্থানীয় জনপ্রতিনিধিদের। পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা বলেন, ‘পৌর এলাকার মধ্যে নদী দখলমুক্ত করতে এবং পানির স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে কাজ করা হচ্ছে। নাব্য ও গভীরতার সংকটের বিষয়ে অভিযোগ পেলে আমরা ড্রেজিংয়ের উদ্যোগ নেব।’

গলাচিপা নদীর মতোই জেলার আগুনমুখা, লোহালিয়া, কোরালিয়া নদীর বিভিন্ন পয়েন্টে গভীরতা ও প্রশস্ততা কমে অর্ধেক থেকে এক-তৃতীয়াংশে নেমে এসেছে। নদীগুলোর এমন পরিস্থিতির জন্য বিআইডব্লিউটিএ দখলের পাশাপাশি দায়ী করছে উজান থেকে পানিপ্রবাহ হ্রাস ও পলিপ্রবাহ বেড়ে যাওয়াকে। গভীরতা ও প্রশস্ততা ঠিক রাখতে পটুয়াখালীর নদ-নদীগুলোয় নিয়মিত ড্রেজিং করা হচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা। 

বিআইডব্লিউটিএর বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মো. কবির হোসেন বলেন, ‘গেজেট অনুযায়ী নদীবন্দরের আওতাভুক্ত জায়গাগুলোয় কেউ অবৈধভাবে দখল করলে তা যথাসম্ভব দ্রুত উচ্ছেদ করা হয়। এছাড়া নদীগুলোয় নিয়মিত ড্রেজিংও করা হয়। তবে যেহেতু উজান থেকে পানিপ্রবাহ কম এবং বন্যায় যে পানিপ্রবাহ হচ্ছে সেখানে পলি অনেক বেশি, তাই নদীগুলোর গভীরতা কমে যাচ্ছে।’ 

একসময় জেলার অন্যতম খরস্রোতা নদী ছিল আগুনমুখা। পানিপ্রবাহ হ্রাস ও পলি পড়ে নদীটিতে গড়ে উঠেছে অসংখ্য ডুবোচর। কঠিন হয়ে পড়েছে নৌ-চলাচলও। নদীটির উত্তরে গলাচিপা উপজেলা, দক্ষিণে রাঙ্গাবালী উপজেলা ও পশ্চিমে পায়রা সমুদ্রবন্দর। বিশেষত রাঙ্গাবালী উপজেলার মানুষের কোনো স্থানে যাতায়াত করতে হলেই এ নদী পাড়ি দিতে হয়। কিন্তু গত কয়েক বছরে নদীটিতে ডুবোচরের সংখ্যা ব্যাপক মাত্রায় বেড়েছে। ফলে এটিও এখন দিনে দিনে ভারী ও মাঝারি নৌযান চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। 

জেলার গুরুত্বপূর্ণ আরেকটি নদী লোহালিয়া। এখানে ১৯৮৮ সালেও গভীরতা ছিল তিন থেকে ১২ মিটার পর্যন্ত। কিন্তু বর্তমানে এখানে নদীর নাব্য হ্রাস পেয়েছে ব্যাপক মাত্রায়। বিশেষ করে গত দুই দশকে নদীটির প্রস্থ উল্লেখযোগ্য মাত্রায় কমেছে। পানি উন্নয়ন বোর্ড পটুয়াখালীর তথ্য অনুযায়ী, ২০০৪ সালে পটুয়াখালী শহরে লোহালিয়া নদীর প্রস্থ ২ নং বাঁধঘাটে ছিল ১৬০ মিটার। এখন আছে ৯১ মিটার। উত্তর দরান্দী লঞ্চঘাটে নদীর প্রস্থ ৩২৫ মিটার থেকে নেমে এসেছে ১১৫ মিটারে। ২০ বছরের ব্যবধানে কৌরাখালী খেয়াঘাটে নদীর প্রশস্ততা ৩২৫ থেকে ২৫৩ মিটারে নেমে এসেছে। এছাড়া এ সময় নদীর প্রশস্ততা সেয়াকাটি খেয়াঘাটে ৩৫৩ থেকে ২৯৬ মিটারে ও বগা ফেরিঘাটে ২৪৪ থেকে ১৯০ মিটারে নেমে এসেছে। 

সরজমিনে দেখা গেছে, নদীটির এ অংশগুলোর অধিকাংশ স্থানেই নানা জায়গা বেদখল হয়ে পড়েছে। এমনকি কোনো কোনো স্থানে নদী-তীরবর্তী কম নাব্য অংশ ভরাট করে দোকান, আবাসিক ভবন ও বাজার গড়ে উঠেছে। বাংলাদেশ নদী রক্ষা কমিশনের ২০১৯ সালের তথ্য অনুযায়ী, জেলার নদীগুলোয় দখলদারের সংখ্যা ৯৯৯। এর মধ্যে পটুয়াখালী সদরে ৩০১ আর গলাচিপা উপজেলায় ২৮৯ জন। এছাড়া কলাপাড়ায় ১৮৬ ও রাঙ্গাবালীতে আছে ৫৫ জন। বাকিরা অন্যান্য উপজেলার বাসিন্দা। বর্তমানে দখলদারের সংখ্যা অনেক বেশি বলে অভিযোগ স্থানীয়দের। তবে জেলা প্রশাসনের দাবি, পটুয়াখালীর নদীগুলোকে দখলমুক্ত করতে নিয়মিত অভিযান চালানো হচ্ছে। 

এ বিষয়ে জানতে চাইলে পটুয়াখালী জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম বণিক বার্তাকে বলেন, ‘আমরা নিয়মিত অবৈধ দখল উচ্ছেদে অভিযান পরিচালনা করি। এছাড়া নদীর নাব্যতা বৃদ্ধিতেও কাজ চলছে। বেশকিছু স্থানে ড্রেজিংয়ের জন্য নতুনভাবে বরাদ্দ চাওয়া হয়েছে।’ 

নদীগুলোর এমন পরিস্থিতির জন্য দখলের পাশাপাশি অপরিকল্পিত স্লুইস গেট ও সেতু নির্মাণও অনেকাংশে দায়ী বলে মনে করছেন পানি বিশেষজ্ঞরা। পানিসম্পদ বিশেষজ্ঞ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. আইনুন নিশাত এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ‘পটুয়াখালী এলাকায় নদীগুলোর এ অবস্থার পেছনে অনেকাংশেই দায়ী খালগুলোয় অপরিকল্পিত স্লুইস গেট নির্মাণ। বন্যা প্রতিরোধের নামে খালগুলোর সঙ্গে নদীর সংযোগস্থলে স্লুইস গেট নির্মাণ করে পানিপ্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া শহরের অনেক খাল দখল করে নেয়া হয়েছে। ফলে নদীর তলদেশে পলির পরিমাণ বেড়েছে, নদীকে তার স্বাভাবিক অবস্থায় ফেরাতে হলে অবশ্যই খালগুলোকে রক্ষা করতে হবে। এছাড়া আমাদের দেশে নদীগুলোর দুরবস্থার আরেকটি কারণ সেতু নির্মাণের পদ্ধতি। যখনই কোনো সেতু নির্মাণ করা হচ্ছে তখনই নদীর দুই পাশ থেকেই অনেকটা অংশ ভরাট করে ফেলা হচ্ছে এবং নদী সংকীর্ণ হয়ে যাচ্ছে।’ 

এক সময় পটুয়াখালী থেকে ঢাকা ও অন্যান্য স্থানে চলাচলের প্রধান মাধ্যম ছিল নৌরুট। কিন্তু এখন জেলার নদীগুলো দিয়ে চলাচল করতে গিয়ে ডুবোচরের আধিক্য ও গভীরতা না থাকার কারণে বড় নৌযানগুলোকে বিপত্তিতে পড়তে হচ্ছে। পটুয়াখালীকেন্দ্রিক বিভিন্ন রুটে লঞ্চচালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পটুয়াখালী নদীবন্দরের প্রবেশমুখে লাউকাঠি নদীর ডুবোচরে নৌযান বাধা পায় সবচেয়ে বেশি। নদীটিতে নাব্য সংকট রয়েছে দুই-তৃতীয়াংশ এলাকাজুড়ে। এছাড়া লোহালিয়া ও কারখানা নদীর একাধিক স্থানে প্রায়ই নৌযান আটকা পড়ছে। নাব্য সংকটে উলানিয়া-চরমোন্তাজ ও মৌডুবী-কলাপাড়া রুটে যাতায়াতের সময় বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এছাড়া কোরালিয়া-রাঙ্গাবালী রুটে কোরালিয়া নদী এখন মাঝারি আকারের লঞ্চ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। 

এ রুটের নৌ-পরিবহনচালকরা জানান, উলানিয়া-চরমোন্তাজ রুটে নদীর মাঝ বরাবর পলি জমে নাব্য সংকট তৈরি হয়েছে। এখানে তেঁতুলিয়া নদীর পানপট্টি এলাকায় গভীরতা কমে তা নৌযান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া কলাপাড়া-মৌডুবী রুটে পায়রা বন্দরের বিপরীত পাশে দীর্ঘ জায়গাজুড়ে নাব্য সংকটের কারণেও নৌ-পরিবহন চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। 

সার্বিক বিষয়ে জানতে চাইলে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান সারোয়ার মাহমুদ বণিক বার্তাকে বলেন, ‘সারা দেশেই নদীগুলোয় দখল, নাব্যতা সংকটের সমস্যা রয়েছে। কিন্তু আইন অনুযায়ী আমাদের শুধু পরামর্শমূলক ক্ষমতা রয়েছে। ফলে কোথাও অসংগতি দেখলেও আমাদের ব্যবস্থা নেয়ার সুযোগ নেই। তবে আমরা নদী নিয়ে কাজ করছি এবং দায়িত্বশীল বিভাগগুলোকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। এছাড়া নদী রক্ষা কমিশনের আইনও সংশোধনের উদ্যোগ চলছে।’

(প্রতিবেদনে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন বণিক বার্তার পটুয়াখালী প্রতিনিধি মো. বাদল হোসেন)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন