বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করা হবে— পানিসম্পদ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি— পরিবেশ মন্ত্রণালয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ভবিষ্যতে বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে প্রয়োজনীয় স্থানে বাঁধ নির্মাণ করা হবে। এছাড়া সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ ও রেগুলেটর মেরামতেও সরকার আন্তরিকভাবে কাজ করছে। ভবিষ্যতে বাঁধ ভেঙে যাতে বন্যা না হয়, সেজন্য সমীক্ষা এবং আধুনিক পরিকল্পনা নেয়া হচ্ছে। পানিসম্পদ মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থাগুলো এ বিষয়ে দ্রুত কার্যকর ব্যবস্থা নিচ্ছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সাম্প্রতিক বন্যায় ফেনী জেলার সোনাগাজী উপজেলার ক্ষতিগ্রস্ত ফেনী রেগুলেটর পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পানিসম্পদ উপদেষ্টা বলেন, বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। এজন্য বাঁধ রক্ষায় অবৈধ লিজ বাতিল করা হবে। নদীর অবৈধ দখলও উচ্ছেদ করা হবে।

এর আগে ফেনী জেলার পরশুরাম উপজেলার সীমান্তবর্তী কয়েকটি এলাকায় ক্ষতিগ্রস্ত বাঁধ ও স্থান পরিদর্শন করেন উপদেষ্টা। ওই সময় তিনি বলেন, সময়মত বন্যার তথ্য দেয়ার জন্য ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অনুরোধ জানানো হবে।

এছাড়া উপদেষ্টা সাম্প্রতিক বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ একরাম হোসেন কাওসারের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে তাদের বাড়িতে যান। তিনি একরামের পরিবারের খোঁজ নেন এবং শোক ও সমবেদনা প্রকাশ করেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন