ডেল্টা লাইফের তিন প্রান্তিকে জীবন বীমা তহবিল বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে বীমা খাতে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২০২২ সালের তিন প্রান্তিকে জীবন বীমা তহবিলের আকার বেড়েছে। গতকাল ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার ছিল ৩ হাজার ৯৪৪ কোটি ৭০ লাখ টাকা, আগের বছরের একই প্রান্তিকে যা ছিল ৩ হাজার ৮৬৬ কোটি ৯৯ লাখ টাকা। অর্থাৎ ২০২২ সালের প্রথম প্রান্তিকে কোম্পানিটির তহবিলের আকার বেড়েছে ৭৭ কোটি ৭১ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির ব্যয় ছিল ২৬২ কোটি ৪৩ লাখ টাকা।

দ্বিতীয় প্রান্তিক (এপ্রিল-জুন) শেষে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার ছিল ৩ হাজার ৯৭৫ কোটি ৭৮ লাখ টাকা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩ হাজার ৮৭৫ কোটি ২৪ লাখ টাকা। অর্থাৎ ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির তহবিলের আকার বেড়েছে ১০০ কোটি ৫৩ লাখ টাকা। আলোচ্য সময়ে বীমা প্রতিষ্ঠানটির ব্যয় ছিল ২৫২ কোটি ৩০ লাখ টাকা।

তৃতীয় প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর) শেষে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার ছিল ৩ হাজার ৯৯০ কোটি ৮৬ লাখ টাকা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩ হাজার ৮৭৪ কোটি ৫১ লাখ টাকা। অর্থাৎ ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির তহবিলের আকার বেড়েছে ১১৬ কোটি ৩৫ লাখ টাকা। আলোচ্য সময়ে জীবন বীমা কোম্পানিটির ব্যয় ছিল ২২৮ কোটি ৯৪ লাখ টাকা।

এর আগে ডেল্টা লাইফের পর্ষদ ২০১৯, ২০২০ ও ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৩০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০১৮ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। ২০১৭ হিসাব বছরে ২৫ শতাংশ নগদ, ২০১৬ হিসাব বছরে ২০ শতাংশ নগদ ও ২০১৫ হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১২৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৪১ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২০ দশমিক ১১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩৮ দশমিক ৮৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৮৭ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৮৫ টাকা ৪০ ও ১৭৪ টাকা ৪০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন