তেনজিং নোরগের বায়োপিকে টম হিডেলস্টোন

ফিচার ডেস্ক

ছবি : বণিক বার্তা

বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় সবার আগে যে দুজন পা রাখেন, তারা তেনজিং নোরগে স্যার এডমন্ড হিলারি। ১৯৫৩ সালের সে অবিস্মরণীয় ঘটনাকেই পর্দায় আনতে যাচ্ছেন পরিচালক জেনিফার পীদম। কিংবদন্তী পর্বতারোহী নোরগের জীবনকে ভিত্তি করে নির্মিত হতে যাচ্ছে সিনেমা, সেখানে দেখা যাবে টম হিডেলস্টোন উইলিয়াম ডিফোকে।

সিনেমাটি আসবে সি- ফিল্মসের ব্যানারে, যা প্রথমে প্রদর্শিত হবে কান উৎসবে। সিনেমায় টম হিডলস্টোনকে হিলারি উইলিয়াম ডিফোকে দেখা যাবে ইংরেজ অভিযাত্রী কর্নেল জন হান্ট হিসেবে। তবে প্রধান চরিত্র তেনজিংয়ের বিষয়ে এখনো নির্ধারিত হয়নি। এর মধ্যে পরিচালক জেনিফার পীদম নোরগের পরিবার থেকে সিনেমা তৈরির বিশেষ স্বত্ব লাভ করেছেন। স্থানীয় শেরপা সম্প্রদায়ের সঙ্গেও তার সম্পর্ক চমৎকার। জেনিফার সাধারণত বায়োগ্রাফি সিনেমা প্রামাণ্যচিত্র তৈরির কারণে বেশ পরিচিতি অর্জন করেছেন। আগেও তিনি পাহাড় প্রকৃতি নিয়ে কাজ করেছেন।

তেনজিংয়ের চিত্রনাট্য লিখেছেন লুক ডেভিস। সি- ফিল্মস ছাড়াও প্রযোজনায় থাকবে লিজ ওয়াটস, এমিল শেরমান ইয়ান কানিং। পরিচালক জেনিফার বলেন, ‘তেনজিং নোরগের গল্প পর্দায় আনা নিয়ে আমি অনেক বেশি উচ্ছ্বসিত। পুরো ক্যারিয়ারজুড়ে আমি কাজ করেছি সিনেমাটি নিয়ে। শেষ পর্যন্ত সুযোগ করে দেয়ার জন্য আমি তেনজিং পরিবারের কাছে কৃতজ্ঞ। সি- ফিল্মের জন্য কাজ করাটাও গুরুত্বপূর্ণ। টম হিডেলস্টোন উইলিয়াম ডিফো সময়ের সবচেয়ে প্রতিভাধর বিনয়ী তারকা। এছাড়া নোরগে চরিত্রেও যুক্ত হবে দারুণ এক মুখ। আমার এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে ফিল্ম ছড়িয়ে যাবে সব জায়গায়। আমাদের প্রত্যেকেরই নিজস্ব পর্বত আছে, যাকে জয় করতে হয়। ফিল্মে দেখানো হবে মানুষ আসলে কী করতে সক্ষম।

শেরপা তেনজিং নোরগে তার কীর্তির জন্য চিরস্মরণীয় হয়ে আছেন। ১৯১৪ সালের মে মাসে তিনি জন্মগ্রহণ করেন। মাত্র ২০ বছর বয়সে তেনজিংয়ের সুযোগ আসে এভারেস্ট অভিযানে যাওয়ার। মালবহনকারী হিসেবে তিনবার ব্রিটিশদের সঙ্গে তিব্বতের পাশ থেকে এভারেস্ট অভিযানে যান তিনি। ১৯৪৭ সালেও একবার এভারেস্টে ওঠার প্রচেষ্টায় অংশ নেন নোরগে। কিন্তু তা সফল হয়নি। ১৯৫৩ সালে সপ্তমবারের মতো এভারেস্ট জয়ের অভিযানে অংশ নেন তিনি। বিশাল অভিযাত্রী দলের অভিযানটিই ছিল মানুষের প্রথম সফল এভারেস্ট অভিযান। এভারেস্টজয়ী প্রথম দুই অভিযাত্রীর একজন হিসেবে নানা সম্মাননা অর্জন করেছেন তেনজিং নোরগে। ১৯৮৬ সালের মে ৭১ বছর বয়সে তিনি দার্জিলিংয়ে মারা যান।

সূত্র: ইয়ন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন