প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে মার্সিডিস-বেঞ্জের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিস-বেঞ্জের মুনাফা কমেছে। নির্দিষ্ট ক্ষেত্রে কিছু গাড়ির মডেলে পরিবর্তন ও সরবরাহ চেইনে সমস্যা দেখা দেয়ায় মুনাফা নিম্নমুখী হয়েছে বলে জানিয়েছে জার্মান কোম্পানিটি। ফলে মূল্যছাড়ের প্রতিযোগিতা থেকে সরে এসে দামি ও বিলাসবহুল গাড়ির ক্ষেত্রে মূল্যস্তর ধরে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর রয়টার্স।

মার্সিডিস-বেঞ্জ জানিয়েছে, বছরের প্রথম প্রান্তিকে সুদ ও কর বাদে (ইবিআইটি) আয় ৩০ শতাংশ কমেছে, এর পরিমাণ ৩৮৬ কোটি ইউরো বা ৪১৩ কোটি ডলার। এটি লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের (এলএসইজি) পূর্বাভাসকৃত ৩৮৭ কোটি ইউরো থেকে কিছুটা কম।

দামি ও বিলাসবহুল গাড়ির মডেলে পরিবর্তন ও সরবরাহ সমস্যার কারণে খরচ বাড়ার কথা উল্লেখ করে কোম্পানিটি বলেছে, কার বিভাগে বিক্রির ওপর রিটার্ন এক বছর আগের ১৪ দশমিক ৯ শতাংশ থেকে ৯ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। এছাড়া গাড়ির বিক্রি ৮ শতাংশ কমেছে। বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ৬২ হাজার ৯৭৮ ইউনিটে।

বর্তমান স্তরে মূল্যনির্ধারণ ও তা ধরে রাখার লক্ষ্য ছিল উল্লেখ করে কোম্পানিটি বলেছে, প্রথম প্রান্তিকের বিক্রির পরিমাণকে সূচনা হিসেবে মনে করছে তারা। আশা করা হচ্ছে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বিক্রির গতি তুলনামূলকভাবে বাড়বে।

মার্সিডিস-বেঞ্জের আর্থিক বিভাগের প্রধান হ্যারাল্ড উইলহেলম বলেছেন, ‘‌২০২৪ সালের পূর্বাভাস নিশ্চিত করে যে আমরা বৈশ্বিক সামষ্টিক অর্থনৈতিক ও ভূরাজনৈতিক অবস্থা সম্পর্কে সতর্ক রয়েছি। গত বছরের তুলনায় চলতি বছর স্থিতিশীল বিক্রয় এবং সুদ ও কর বাদে (ইবিআইটি) সামান্য কম আয় হতে পারে বলে মনে করছি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন