থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল থাইল্যান্ডের ব্যাংককে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয় | ছবি: বাসস

ছয়দিনের রাষ্ট্রীয় সফরে থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল স্থানীয় সময় বেলা ১টা ৮ মিনিটে ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও ১৯ রাউন্ড গান স্যালুট দেয়া হয়। বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী পুয়াংপেট চুনলাইদ।

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় এ সফরের অংশ হিসেবে গতকাল সকাল ১০টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। এ সফরে তিনি থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনেও যোগ দেবেন তিনি। এছাড়া সফরকালে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির আগ্রহপত্রসহ বেশকিছু সহযোগিতার নথি সই হবে।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে গত সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ), সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।’

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আগামীকাল আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। এদিন শেখ হাসিনাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেয়া হবে। আগামীকাল থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে গভর্নমেন্ট হাউজে (প্রধানমন্ত্রীর কার্যালয়) একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এরপর দুই নেতা নথি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং যৌথ সংবাদ সম্মেলন করবেন। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও অংশ নেবেন শেখ হাসিনা। সফরকালে প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া ও রানী সুথিদা বজ্রসুধা-বিমল-লক্ষণের রাজকীয় দর্শকদের সঙ্গে থাকবেন। 

প্রধানমন্ত্রী আজ ইউএনএসক্যাপ-এর ৮০তম অধিবেশনে ভাষণ দেবেন। একই দিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী সোমবার (২৯ এপ্রিল) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন