চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট গ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

শেষ ধাপে (চতুর্থ) ৫৫টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলায় ভোট গ্রহণ হবে ৫ জুন। একই দিন ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ইসি সচিব বলেন, চতুর্থ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৯ মে। মনোনয়নপত্র বাছাই হবে ১২ মে। আর মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১৩ থেকে ১৫ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি হবে ১৬ থেকে ১৮ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে। ২০ মে প্রতীক বরাদ্দ করা হবে। আগামী ৫ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে চতুর্থ ধাপের ভোট গ্রহণ।

চতুর্থ ধাপে ৫৪টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। তবে নওগাঁর মহাদেবপুর উপজেলায় এক প্রার্থীর মৃত্যুতে সেখানে নির্বাচন স্থগিত করা হয়। চতুর্থ ধাপে ওই উপজেলায় ভোট গ্রহণ করা হবে। চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। বাকিগুলোতে ভোট গ্রহণ হবে ব্যালট পেপারের মাধ্যমে।

এদিকে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের সংসদ সদস্য আবদুল হাই গত ১৬ মার্চ মারা যান। তার মৃত্যুতে শূন্য হওয়া ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনের তফসিলও গতকাল ঘোষণা করেছে ইসি।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৭ মে। মনোনয়নপত্র বাছাই ৯ মে ও মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১০ থেকে ১৪ মে। আপিল হলে তা নিষ্পত্তি করা হবে ১৫ মে। ১৬ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আর প্রতীক বরাদ্দ করা হবে ১৭ মে। আগামী ৫ জুন ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন