বাণিজ্যিক কম্পিউটারের জন্য চিপ আনছে এএমডি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

প্রযুক্তি খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অংশগ্রহণ দিন দিন বাড়ছে। এরই সঙ্গে বাণিজ্যিক কম্পিউটারের জন্য এআইনির্ভর চিপের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি এআইনির্ভর বাণিজ্যিক ল্যাপটপ ও ডেস্কটপের জন্য একটি নতুন সিরিজের চিপ উন্মোচন করেছে যুক্তরাষ্ট্রের চিপ নির্মাতা কোম্পানি অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)। খবর রয়টার্স।

এএমডি জানিয়েছে, নতুন সিরিজের এআইনির্ভর চিপগুলো চলতি বছরের দ্বিতীয় প্রান্তিককে এইচপি ও লেনোভো কম্পিউটারের মাধ্যমে বাজারে আসতে পারে। মূলত এআইনির্ভর এ কম্পিউটারগুলো ক্লাউড প্রযুক্তির পরিবর্তে সরাসরি ডিভাইসে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ও এআইনির্ভর অ্যাপ চালাতে সক্ষম হবে। এএমডির তথ্যানুযায়ী, তাদের তৈরি সর্বশেষ রাইজেন প্রো ৮০৪০ সিরিজটি বাণিজ্যিক ল্যাপটপ ও মোবাইল ওয়ার্কস্টেশনের জন্য তৈরি করা হয়েছে। অন্যদিকে এএমডির রাইজেন প্রো ৮০০০ সিরিজটি বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্য ডেস্কটপ প্রসেসর ছিল। 

এদিকে প্রযুক্তিবিশেষজ্ঞরা মনে করছেন এআইনির্ভর কম্পিউটার বাজারে আসার পর থেকে গ্রাহকের মধ্যে চাহিদা বেড়ে যাওয়ার কারণে চলতি কম্পিউটার বাজার অনেকটাই পুনরুদ্ধার হবে। সম্প্রতি এনভিডিয়াও তাদের নিজস্ব এআই কম্পিউটার চিপ জিফোর্স আরটিএক্স সুপার উন্মোচন করেছে। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন