চীনে ব্যাপক ছাঁটাইয়ের পরিকল্পনা মরগান স্ট্যানলির

বণিক বার্তা ডেস্ক

এ কাটছাঁটে চীন থেকে আয় কমে যাওয়ার ভূমিকা রয়েছে ছবি: রয়টার্স

চীনে রিয়েল এস্টেট খাতে ধস, স্থানীয় সরকারগুলোর উচ্চ ঋণ ও ভোক্তা চাহিদা হ্রাস প্রভৃতি কারণে ধুঁকছে বিনিয়োগ ব্যাংক মরগান স্ট্যানলি। সংকট কাটানো এবং প্রবৃদ্ধি বাড়ানোর জন্য এরই মধ্যে লড়াই করছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ব্যাংকটি। এর অংশ হিসেবে চীনে ব্যাপক ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, সামগ্রিক ছাঁটাইয়ের মাঝে ৮০ শতাংশই হবে হংকং ও চীনে। খবর দ্য ন্যাশনাল।

বিষয়টির সঙ্গে ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মরগান স্ট্যানলির ৪০০ জন ব্যাংকার রয়েছেন। তাদের কাটছাঁট পরিকল্পনায় প্রভাবিত হবে ১৩ শতাংশ কর্মকর্তা। তবে জাপানে এর প্রভাব পড়ছে না। হংকং ও চীনের মূল ভূখণ্ডের ৪০ জনেরও বেশি ব্যাংকার চাকরি হারাতে যাচ্ছেন। তবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটি।

মরগান স্ট্যানলি সম্প্রতি প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, ২০২৩ সালের একই সময়ের তুলনায় এ প্রান্তিকে এশিয়ায় আয় ১২ শতাংশ কমে ১৭৪ কোটি ডলার হয়েছে।

মূলত চীন থেকে আয় কমে যাওয়ায় কোম্পানিটি গভীর কাটছাঁট অব্যাহত রেখেছে। এর আগে গত বছরের শেষ দিকে কোম্পানির কিছু সিদ্ধান্তের কারণে অনেক কর্মী স্বেচ্ছায় চাকরি ছেড়ে যায়। এ কারণে ওই সময় ছাঁটাই পরিকল্পনা বিলম্বিত হয়।

বৈশ্বিক আর্থিক সংস্থাগুলোর মধ্যে চুক্তি কমে যাওয়ায় বিনিয়োগ ব্যাংকগুলোর কার্যক্রম অনেক ক্ষেত্রে সীমিত হয়ে পড়েছে। এ কারণে খরচ কমানোর দিকে মনোযোগ দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। এর সঙ্গে চীনে বেসরকারি উদ্যোগের সংকট ও মার্কিন-চীন সম্পর্কের অবনতির অনুঘটক হিসেবে কাজ করেছে। 

চলতি বছরের শুরুর দিকে ছাঁটাই করে ইউবিএস গ্রুপ ও ব্যাংক অব আমেরিকা। গত সপ্তাহে সেদিকে অগ্রসর হয়ে এইচএসবিসি হোল্ডিংস প্রায় এক ডজন ব্যাংকারকে ছাঁটাই করে। এছাড়া গোল্ডম্যান স্যাকস গ্রুপ, সিটিগ্রুপ ও জেপি মরগান চেজ দুই বছরে এশিয়ায় নজিরবিহীন ছাঁটাই করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন