সি পার্লের বন্ডকে শেয়ারে রূপান্তরে বিএসইসির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

ভ্রমণ ও অবকাশ খাতের তালিকাভুক্ত কোম্পানি সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের ২০ শতাংশ কনভার্টিবল বন্ডের ১২০ কোটি টাকার ইউনিট সাধারণ শেয়ারে রূপান্তর করার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মাধ্যমে কোম্পানিটি পরিশোধ মূলধন বাড়াবে। প্রিমিয়ামসহ প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। 

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সি পার্ল বিচ রিসোর্টের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৫০ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪৫ পয়সায়।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৮১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৪ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ টাকা ৮২ পয়সায়। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য উদ্যোক্তা পরিচালক বাদে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সি পার্ল বিচ রিসোর্ট। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬১ পয়সা। ওই বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৭৭ পয়সায়, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ টাকা ৬৩ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন