ড. ইউনূসের বিচার ও আপিলে স্বচ্ছতা নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

ছবি : মার্কিন পররাষ্ট্র দফতর

ড. ইউনূসের বিরুদ্ধে মামলার বিচার ও আপিলে স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান জানান মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিক নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিচার ও আপিল প্রক্রিয়া প্রসঙ্গে জানতে চাইলে মিলার এ আহ্বান জানান।

প্রেস ব্রিফিংয়ে ড. মুহাম্মদ ইউনূস, বাংলাদেশে বর্তমান সরকার, বিচার বিভাগ, গণমাধ্যম নিয়ে এক সাংবাদিক যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থান জানতে চান। 

জবাবে মিলার বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দায়ের করা একাধিক ফৌজদারি মামলার বিষয়ে আমি বলব- আমরা লক্ষ্য করেছি শ্রম মামলাটি অস্বাভাবিক দ্রুত গতিতে বিচারকাজ চালানো হয়েছে। দুর্নীতি দমন কমিশন আরও মামলার চার্জশিট অনুমোদন করেছে, যা বিশ্বজুড়ে ব্যাপক নিন্দার ঝড় তুলেছে।

তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে একাধিক মামলা আছে। দুর্নীতি দমন কমিশন মামলার চার্জশিট দিয়েছে, যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে। আমরা আন্তর্জাতিক মহলের সঙ্গে একমত।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, ড. ইউনূসকে হয়রানির জন্য শ্রম আইনের অপব্যবহার করা হয়ে থাকতে পারে। এতে বাংলাদেশে আইনের শাসন নিয়েও প্রশ্ন উঠতে পারে। ব্যাহত হতে পারে বিদেশী বিনিয়োগ। ড. ইউনূসের বিরুদ্ধে মামলার বিচার ও আপিলে স্বচ্ছতা নিশ্চিত করারও আহ্বান জানান মিলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন