টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ওভালে কঠিন পরীক্ষার মুখে ভারত

ক্রীড়া ডেস্ক

প্রথম ইনিংসের লিড কর্তৃত্বের আসনে বসিয়েছে অস্ট্রেলিয়াকে। ছবি: এপি

ওভালে দ্বিতীয় আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার সামনে কঠিন পরীক্ষার মুখে পড়েছে ভারত। আজ শনিবার চতুর্থ দিন মধ্যাহ্ন ভোজের বিরতি পর্যন্ত ৪ উইকেট হাতে নিয়ে অস্ট্রেলিয়ার লিড দাঁড়িয়েছে ৩৭৪ রান। অ্যালেক্স ক্যারি ৪১ ও মিচেল স্টার্ক ১১ রানে অপরাজিত রয়েছেন।

ট্রাভিস হেড (১৬৩) ও স্টিভেন স্মিথের (১২১) সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৪৬৯ রান তোলে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ৭১ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে পড়ে ভারত। সেখান থেকে আজিঙ্কা রাহানে (৮৯), শারদুল ঠাকুর (৫১) ও রবীন্দ্র জাদেজার (৪৮) লড়াইয়ে শেষ পর্যন্ত বোর্ডে ২৯৬ রান তুলতে সমর্থ হয় ভারত। ১৭৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ভালো করে ভারতের বোলাররা। ২৪ রানের মধ্যে ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা ফেরেন সাজঘরে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা স্মিথ (৩৪) ও হেড (১৮) এদিন বড় স্কোর গড়তে পারেননি। জাদেজা ও উমেশ যাদবের দুর্দান্ত বোলিংয়ের মুখে অজিরা ১৬৭ রানে হারিয়েছে ৬ উইকেট। যদিও প্রথম ইনিংসে পাওয়া ১৭৩ রানের লিডকে পুঁজি করে ভারতকে চাপে ফেলতে সমর্থ হচ্ছে প্যাট কামিন্সের দল। তাদের লিড এখন চারশর কাছাকাছি।  

উল্লেখ্য, ২০২১ সালে এই লর্ডসে প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছে ভারত। তারা দশ বছর আইসিসির কোনো ট্রফি জেতেনি।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন