বিবাহ সূত্রে সৌদি-জর্ডান রাজপরিবারে নতুন সম্পর্ক

বণিক বার্তা অনলাইন

ছবি: সিএনএন

বিভিন্ন দেশের রাজকীয় সদস্য ও রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে বিয়ে করলেন জর্ডানের ক্রাউন প্রিন্স। নববধূ সৌদি আরবের বিশিষ্ট ব্যবসায়ী পরিবারের সদস্য, মায়ের দিক থেকে তিনি দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আত্মীয়। খবর সিএনএন।

গতকাল বৃহস্পতিবার (১ জুন) জর্ডানের সিংহাসনের উত্তরাধিকারীর শুভ পরিণয়ে অতিথি হয়েছিলেন ব্রিটেনের প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস থেকে শুরু করে মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

প্রায় ১৪০ জন অতিথি জর্ডানের রাজধানী আম্মানের জাহরান প্রাসাদে ২৮ বছর বয়সী যুবরাজ হুসেইন বিন আবদুল্লাহ দ্বিতীয় ও তার বাগদত্তা রাজওয়া আলসেফের বিয়ের আয়োজনে উপস্থিত ছিলেন।

২৯ বছর বয়সী রাজওয়া পেশায় স্থপতি। তিনি নিউইয়র্কের সিরাকিউজ ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। হবুরানি বর্তমানে ক্রাউন প্রিন্সেস হিসেবে পরিচিত হবেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) মায়ের দিকে সম্পর্কিত নববধূ রাজওয়া। তিনি বিশিষ্ট আল-সুদাইরি পরিবারের সদস্য। এছাড়া সৌদি আরবের বাদশাহ সালমান কথিত সুদাইরি সেভেন’-এর একজন। সব মিলিয়ে রাজওয়ার পরিবারের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে।

গতকাল জাহরান প্রাসাদে অতিথিদের স্বাগত জানান জর্ডানের রাজা ও রানী। এ সময় সংগীত পরিবেশন করে দেশটির সশস্ত্র বাহিনী। প্রাসাদের বাগানে আংটি বিনিময় ও ইসলামী রীতিতে বিয়ে সম্পন্ন হয়। এরপর মোটর শোভাযাত্রায় অংশ নেন নবদম্পতি। তখন সড়কের দুপাশে দাঁড়ানো জনতা পতাকা নাড়িয়ে আনন্দ প্রকাশ করেন।

জর্ডান ও সৌদি আরব উভয়ই ওয়াশিংটনে শক্তিশালী মিত্র। জেরুজালেমের মুসলিম ও খ্রিস্টান পবিত্র স্থানগুলোর তত্ত্বাবধায়ক জর্ডান। দেশটি ফিলিস্তিনি ও ইসরায়েলি উভয়ের সঙ্গে সম্পর্ক বজায় রাখে। মাঝে কয়েক বছর উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করলেও সম্প্রতি সৌদি আরব ও জর্ডানের মধ্যে সম্পর্কের বরফ গলছে। গত বছর জর্ডান সফরের সময় এমবিএস বলেছিলেন, দুই দেশের সম্পর্ককে একটি নতুন পর্যায়ে নিতে আগ্রহী তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন